আজকের তারিখ- Fri-03-05-2024
 **   টিকিট কেটে সরকারি হাসপাতালে চোখ দেখালেন প্রধানমন্ত্রী **   লন্ডনে পররাষ্ট্রমন্ত্রী বিশ্বশান্তির লক্ষ্যে গাজা যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ **   গণমাধ্যম স্বাধীন, অপপ্রচার করলে ব্যবস্থা: তথ্য প্রতিমন্ত্রী **   আওয়ামী লীগ জনগণের ভোটে ক্ষমতায় এসেছে: কাদের **   শ্রমিক-মালিক সুসম্পর্ক রেখে উৎপাদন বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর **   বিরক্ত হয়েই শাকিবের পরিবার এমন সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস **   মহান মে দিবস আজ **   দৈনিক আজকালের খবরের এজিএম মো. সিরাজুল ইসলাম খান আর নেই **   চিলমারীতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ২৬ কেজি গাঁজা সহ আটক ২  **   আওয়ামী লীগ সরকারকে কেন উৎখাত করতে হবে, অপরাধ কি?

দুই ঢাকাইয়ার হাতে চলচ্চিত্র শিল্পী সমিতি

বিনোদন ডেস্ক: বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২০২৬ মেয়াদের নির্বাচনে নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন মিশা সওদাগর। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মনোয়ার হোসেন ডিপজল। শুক্রবার সারারাত শেষে শনিবার সকাল ৭টার দিকে প্রাথমিকভাবে ভোট ভোটের ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার খোরশেদ আলম খসরু। এরফলে প্রথমবার শিল্পী সমিতি দুই ঢাকাইয়ার সরাসরি নেতৃত্ব পেল শিল্পী সমিতি।
মিশা সওদাগর পেয়েছেন ২৬৫ ভোট। তার প্রতিদ্বন্দ্বী মাহমুদ কলি পেয়েছেন ১৭০ ভোট। অন্যদিকে ২২৫ ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মনোয়ার হোসেন ডিপজল। তার চেয়ে ১৭ ভোট কম পেয়ে পরাজিত হয়েছেন নিপুণ আক্তার।
এছাড়া সহ-সভাপতি পদে নির্বাচিত হয়েছেন মাসুম পারভেজ রুবেল (২৩১) ও ডি এ তায়েব (২৩৪), সহ-সাধারণ সম্পাদক আরমান (২৩৭), সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী (২৫৫), আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো (২৯৬), দফতর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর (২৪৫), সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন হাসান ইমন (২৩৫) এবং কোষাধ্যক্ষ পদপ্রার্থী কমল (২৩১)।
কার্যনির্বাহী সদস্য পদে মিশা-ডিপজল পরিষদ থেকে নির্বাচিত হয়েছেন নয় জন। তারা হলেন সুচরিতা (২২৮ ভোট), রোজিনা (২৪৩ ভোট), আলীরাজ (২৩৯ ভোট), সুব্রত, দিলারা ইয়াসমিন (২১৮ ভোট), শাহনূর (২৪৫ ভোট), নানা শাহ (২১০ ভোট), রত্না কবির (২৬৩ ভোট) ও চুন্নু (২৪৮ ভোট)। কলি-নিপুণ পরিষদ থেকে সংস্কৃতি ও ক্রিড়া সম্পাদক পদে চিত্রনায়ক ইমন (২৩৫), রিয়ানা পারভিন পলি (২২০ ভোট) ও সনি রহমান (২৩০ ভোট) নির্বাচিত হয়েছেন।
নিপুণের গলায় ফুলের মালা দিয়ে যা বললেন মিশা সওদাগর-
দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হতে পারলেন না নিপুণ আক্তার। মাত্র ১৭ ভোটের জন্য তার সেই স্বপ্ন বাস্তবে রূপ নিল না। মিশা সওদাগর পরিষদের ডিপজলের কাছে সাধারণ সম্পাদক পদ হারালেন তিনি।
জয়ের স্বপ্ন পূরণ না হলেও ফুলের মালা ঠিকই শোভা পেয়েছে নিপুণের গলায়। আর এর জন্য কৃতিত্ব দিতে হবে মিশা সওদাগর ও মনোয়ার হোসেল ডিপজলকেই।
শনিবার (২০ এপ্রিল) সকাল ৬টা ৪৫ মিনিটে শিল্পী সমিতির নির্বাচনের ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার খোরশেদ আলম খসরু। এতে দেখা যায় মিশা-ডিপজল পরিষদের জয়জয়কার। নিপুণের সঙ্গে হেরে গেছেন তার পরিষদের সভাপতিপ্রার্থী মাহমুদ কলিও।
নির্বাচনের ফল ঘোষণার পরেই প্রথমে নিপুণ আক্তার বিজয়ী সভাপতি ও সাধারণ সম্পাদকের গলায় ফুলের মালা পরিয়ে দেন। আর সেই মালা খুলে নিপুণের গলায় পরিয়ে দেন নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক।
এ সময় নিপুণের প্রশংসা করে মিশা সওদাগর বলেন, নিপুণ আজ যা করেছে তা নজির হয়ে থাকবে। শিল্পী সমিতির এই নির্বাচন নামে মাত্র একটি নির্বাচন। সত্যিকার অর্থে আমরা এক পরিবার। আমরা মিলেমিশে একটা শিল্পী সমিতি করব।
ভোটে হেরে ডিপজলকে নিয়ে যা বললেন নিপুণ-
পরাজয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে এ চিত্রনায়িকা জানালেন, মুভিলর্ড ডিপজলের সঙ্গে পেরে উঠবেন না তা আগেই টের পেয়েছিলেন। কিন্তু এতো কম ব্যবধানে হারবেন – সেটাই বিস্ময় হয়ে ঠেকেছে তার কাছে।
নিপুণ বলেন, ‘আমার মনে হয় আমার টার্মে থেকে আমি খুব সুন্দর একটি নির্বাচন পরিচালনা করেছি। যার সঙ্গে নির্বাচন করেছি, আমি চিন্তাও করি নাই মাত্র ১৭ ভোটে আমি তার কাছে হারব। আমি ভেবেছিলাম ডিপজল সাহেবের সঙ্গে আমি যখন দাঁড়াব, খুব বেশি হলে ৫০টা ভোট পাব। ডিপজল ভাইয়ের বিপক্ষে মাত্র ১৭ ভোটে হারব সত্যিই সেটা আমি চিন্তাও করিনি। ’
তিনি বলেন, আমার ২৬টা ভোট নষ্ট হয়েছে, ২০৯টি ভোট আমি পেয়েছি। যেখানে ডিপজল ভাই পেয়েছেন ২২৫টি ভোট। শিল্পী সমিতির ভাইবোনেরা প্রমাণ করে দিয়েছেন যে, তারা আমাকে ভালোবাসেন। আমাকে এত সম্মান দেওয়ার জন্য আমি তাদের ধন্যবাদ দিতে চাই।
প্রসঙ্গত, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদি নির্বাচনে সভাপতি পদে মিশা সওদাগর এবং সাধারণ সম্পাদক পদে জয়ী হয়েছেন মনোয়ার হোসেন ডিপজল। শনিবার সকালে শিল্পী সমিতির নির্বাচনের ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার খোরশেদ আলম খসরু।
সভাপতি পদে মিশা সওদাগর মোট ভোট পেয়েছেন ২৬৫টি। তার প্রতিদ্বন্দ্বী মাহমুদ কলি ১৭০ ভোট পেয়ে পরাজিত হয়েছেন। অপরদিকে সাধারণ সম্পাদক নির্বাচিত ডিপজল পেয়েছেন ২২৫ ভোট। ২০৯ ভোট পেয়ে পরাজিত হয়েছেন নিপুণ আক্তার।
শুক্রবার বিএফডিসিতে শিল্পী সমিতির কার্যালয়ে সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয় ভোট চলে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত। ভোটগ্রহণের পর ভোট গণনা শুরু হয় রাত ৮টায়।
নির্বাচনে দুই প্যানেলের জয়-পরাজয়ের যত কারণ-
নানা জল্পনার পর চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচন হয়ে গেছে। এতে নিপুণ পরাজিত হয়েছেন খল চরিত্রের অভিনেতা মুভিলর্ড ডিপজলের কাছে। মাহমুদ কলি হেরেছেন মিশা সওদাগরের কাছে। শুধু কলি-নিপুণ নয়, তার প্যানেলের রীতিমতো ভরাডুবি হয়েছে যা সংশ্লিষ্ট অনেককে অবাক করেছে। নির্বাচনে এমন ভরাডুবির বেশ কয়েকটি কারণ আছে বলে মনে করছেন চলচ্চিত্রসংশ্লিষ্টরা।
চলচ্চিত্র শিল্পী সমিতিতে গেল মেয়াদে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন চিত্রনায়িকা নিপুণ আক্তার। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনয়শিল্পী শিল্পী সমিতির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে নতুন করে আলোচনায় আসেন। একই আসনে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন জায়েদ খান। ভোটে এই পদের জটিলতার নিরসন হয়নি। ভোট শেষে এই পদের জটিলতা সমাধানে আদালতের দ্বারস্থ হন নিপুণ ও জায়েদ। শেষ পর্যন্ত আদালতের রায়ে নিপুণ দুই বছর দায়িত্ব পালন করেন। সমিতির দায়িত্ব পালনের পুরো দুই বছর সময়ে জায়েদ খান সমালোচনা করেন নিপুণের। হাত গুটিয়ে বসে থাকেননি নিপুণও, তিনি জায়েদের সমালোচনার পাল্টা জবাব দিয়েছেন। বিভিন্ন সময়ে শিল্পী সমিতির এসব সদস্যের অসংলগ্ন কথাবার্তায় বিরক্ত ছিলেন জ্যেষ্ঠ অভিনয়শিল্পী থেকে শুরু করে সাধারণ মানুষেরাও।
গেল মেয়াদের সাধারণ সম্পাদক নিপুণ আক্তার এবারও চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তবে সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন নির্বাচনের আগ মুহূর্তে জানান, এই মেয়াদের শিল্পী সমিতির নির্বাচনে তিনি আর অংশ নেবেন না। হঠাৎ করে সভাপতির এমন ঘোষণায় বেকায়দায় পড়েন নিপুণ। এমনকি কাঞ্চন-নিপুণ প্যানেলের সাইমন সাদিকসহ কয়েকজন সদস্যের সরে যাওয়াটা এবারের নির্বাচনে নিপুণ প্যানেলে নেতিবাচক প্রভাব পড়েছে। একই সঙ্গে হুট করেই শেষদিকে বিতর্কিত ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীরকে সদস্যপদ দেওয়া এবং নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দেওয়ায় অনেকে বিরক্ত হন। একই সঙ্গে এই ব্যবসায়ীর এক বিতর্কিত মন্তব্যে সমালোচনার চরম শিখরে পৌঁছে নিপুন প্যানেল।
অন্যদিকে মিশা-ডিপজল তাদের গুছিয়ে ফেললেও নিপুণকে সভাপতি প্রার্থী খুঁজে পেতে বেগ পেতে হয়। অনেক তারকাকে রাজি করানোর চেষ্টার খবর এলেও শেষ পর্যন্ত দেখা যায়, নিপুণ সভাপতি হিসেবে পান একসময়ের আলোচিত নায়ক মাহমুদ কলিকে। তারপরও যেন নির্বাচনী মাঠ জমাতে পারেননি তিনি। তিনি শুরুতেই ‘অভিনয় নয় নেতৃত্ব দিতে এসেছি’ -এমন বেফাঁস মন্তব্য করে শিল্পীদের বিরাগভাজন হন কলি। প্যানেলের অন্য প্রার্থীরা মিশা-ডিপজল প্যানেলের প্রার্থীদের চেয়ে অপেক্ষাকৃত দুর্বল প্রার্থী ছিল বলেও কেউ কেউ মত দেন, যা নিপুণের জন্য ভালো ফল বয়ে আনেনি। তা ছাড়া গেল মেয়াদে নিপুণের সঙ্গে যারাই ছিলেন, তাদের মধ্যে শাহনূর, নানা শাহ ও ডি এ তায়েবের মতো অনেকেই যখন তাকে ছেড়ে মিশা-ডিপজলের সঙ্গে যোগ দেন, তা সবচেয়ে নেতিবাচক ছিল। এসব নির্বাচনের সময় ভোটারদের মধ্যে প্রভাব ফেলেছে। অন্যদিকে মিশা-ডিপজল সিনেমায় শিল্পীদের সম্মান আর পারস্পারিক সর্ম্পক এগিয়ে নিতে সারা বছরজুরে ছবি নির্মাণের ঘোষণা দেন। এর পাশাপাশি তারা অসহায় শিল্পীদের জন্য আবাসনের ব্যবস্থার ঘোষণাও দেন। ফলে কথিত রাজনৈতির বিরুদ্ধে ভোটের হিসেব নিকেষে এগিয়ে যায় ঢাকাইয়া দুই সন্তান মিশা-ডিপজল।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )