আজকের তারিখ- Wed-24-04-2024

উলিপুরে ছাগলের পিপিআর রোগ ছড়িয়ে পড়েছে

নুরবক্ত আলী, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের উলিপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নে ভাইরাস জনিত পিপিআর রোগে আক্রান্ত হচ্ছে অনেক ছাগল।
গত চার-পাঁচ দিনে অনন্তপুর মিয়াজিপাড়া ও কারীপাডা গ্রামে পিপিআর রোগে ছাগল আক্রান্ত হয়েছে । এ ছাড়া বিভিন্ন গ্রামে আক্রান্ত হচ্ছে অনেক ছাগল। শঙ্কিত হয়ে পড়েছেন ছাগল খামারি ও কৃষক।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার ১৩টি ইউনিয়নে পিপিআর রোগ ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যে এ রোগে আক্রান্ত হয়েছে শতাধিক ছাগল। হাতিয়া ইউনিয়নের অনন্তপুর গ্রামে এক সপ্তাহে ১১টি ছাগল পিপিআর ভাইরাসে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছে। সরেজমিনে গিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সাথে কথা বলে দেখা যায় ,অনন্তপুর বাজারের চায়ের দোকানদার শহিদ রহমান ও মজনু হোসেনের তিনটি করে, নজরুল ইসলাম, আমিনুল মাস্টার ও হাবিবের দুইটি করে এবং মোমিন উদ্দিনের একটি ছাগল আক্রান্ত হয়। এ ছাড়া ওই গ্রামের আশপাশের গ্রামে অনেকের ছাগল আক্রান্ত হয়েছে।
অনন্তপুর গ্রামের সাহাদুল, মোহাম্মদ হোসেন ও হাদিউজ্জামান সাবু জানান, ছাগলগুলোর প্রথমে প্রচন্ড কাঁপুনি দিয়ে জ্বর ও সর্দি শুরু হয়। এর দুই-এক দিন পর পাতলা পায়খানা শুরু হয়ে দুই-তিন দিনের মধ্যে ছাগলের অবস্থা খুব খারাপ হয়ে যায়।
পল্লী চিকিৎসক মোঃ নজির হোসেন জানান, আক্রান্ত ছাগলের উপসর্গ দেখে বোঝা যাচ্ছে এগুলো পিপিআর রোগে আক্রান্ত। এ রোগ প্রতিরোধে এখনই উদ্যোগ না নিলে ক্ষতির মুখে পড়বেন প্রান্তিক কৃষক।
উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের এসএএলও মোঃ রুহুল আমিন বলেন,আমাদের অফিসে যথেষ্ট পরিমাণ ভ্যাকসিন আছে। উপজেলার সকল ইউনিয়নের ক্ষুরা রোগের(গরু) ও পিপিআর (ছাগলের) ভ্যাকসিন প্রদান করা হচ্ছে। পিপিআর রোগে আক্রান্ত হলে শতকরা ৮০-৯০ ভাগ ছাগলের মৃত্যু হয়। এই রোগটি সর্ব প্রথম ১৯৯৩ সালে বাংলাদেশে দেখা দেয়ার পর থেকে সারাদেশে এর প্রাদুর্ভাব রয়ে গেছে এবং ছাগল মারা যাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )