**   রোহিঙ্গা ইস্যুতে ট্রাম্পের সাহায্য আশা করি না: প্রধানমন্ত্রী **   প্রধান শিক্ষকের বিরুদ্ধে সীমাহীন দূর্নীতির অভিযোগ ॥ উলিপুর কাঁঠালবাড়ী দ্বিমূখী উচ্চ বিদ্যালয় ৩ ধরে তালা বন্ধ **   উলিপুরে ডায়রিয়ায় আক্রান্ত শিশুসহ ২৩ জন **   কুড়িগ্রামের ফুলবাড়িতে ধরলার স্রোতে ভেসে যাওয়া ব্যক্তির মরদেহ উদ্ধার **   থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার কার্যনির্বাহী পরিষদের ভোট গ্রহণ সম্পন্ন ॥ সভাপতি মঞ্জু, সাধারণ সম্পাদক শাহজাহান **   ভূরুঙ্গামারীতে ৫ কেজি গাঁজাসহ আটক ২ **   চিলমারীতে সামাজিক নিরাপত্তাবেষ্টনী বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত **   থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার কার্যনির্বাহী পরিষদের ভোট গ্রহণ চলছে **   ‘গিভ অ্যান্ড টেকের প্রস্তাব অনেক পেয়েছি’ **   নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বরকতময় শবে ক্বদর

156-1

চিলমারী ॥ বৃহস্পতিবার ॥ ২২ জুন, ২০১৭ খ্রিঃ

পবিত্র লাইলাতুল কদর ধর্মপ্রাণ মুসলমানদের কাছে এক মহিমান্বিত রাত হিসেবে আরাধ্য ও স্বীকৃত। হিজরি সালের রমজান মাসেই এ দিনটি মহান আল্লাহ তায়ালার বিশেষ নেয়ামত ও রহমত হিসেবে প্রতি বছরই ফিরে আসে। মুসলিম বিশ্বে এ রাতটিকে বিশেষ গুরুত্বের সঙ্গে গ্রহণ করা হয়।

কঠিন সিয়াম সাধনার মধ্যেও বিশেষ ইবাদত ও অধিক সওয়াবের আশায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হবে রাতটি। ইসলামের ইতিহাসে ও জীবন ধারায় এ রাতটির গুরুত্ব অপরিসীম। রমজান মাসে হজরত মুহাম্মদ (স) এর ওপর পবিত্র ঐশীগ্রন্থ কোরআন নাজিলের যে বর্ণনা রয়েছে, তা প্রথম ঘটে এ রাতে। লাইলাতুল কদরকে কেন্দ্র করে কোরআনে কদর নামে আলাদা একটি সুরাই এর মহিমা প্রকাশ করছে। হাদিসেও পেয়েছে সবিশেষ গুরুত্ব।

হাদিস মতে, রমজান মাসের শেষ ১০ দিনের বেজোড় যে কোনো দিনগত রাতই শবে কদর। তবে ২৬ রমজান পালন করার পর দিন শেষে রাতটি কদর হিসেবে পালিত হয়ে আসছে। সে হিসেবে আজ দিনগত রাতই পবিত্র শবে কদর। অনাগত সময়ের চেয়ে এ রাতের ইবাদতের সওয়াব ও ফজিলত হাজারগুণ বেশি বলে বিশ্বাস করা হয়।

এ রাতের ইবাদত হাজার মাসের ইবাদত-বন্দেগির সমতুল্য হিসেবে খোদাতালার কাছে আদৃত। মুমিন মুসলমানদের জন্য এ রাতটি তাই বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এ রাতে যিনি নিজেকে যত বেশি ইবাদত বন্দেগিতে নিয়োজিত রাখবেন, তিনি তত বেশি সওয়াল হাসিল করবেন।

গুনাহ থেকেও মাফ ও মুক্তি চাইতে হবে। কারণ লোভ-লালসায়, হিংসা-বিদ্বেষ ও দ্বন্দ্ব সংঘাতপূর্ণ জীবনে মানুষ প্রতিদিনই অনেক গুনাহ ও অপরাধ করে চলেছে। অন্যদিকে ফেরেস্তাদের মাধ্যমে আল্লাহ ঘোষণা দিয়েছেন গুনাহগার বান্দাদের মাফ করে দেয়ার।

ব্যাভিচারী ও মুশরিক ছাড়া বান্দাদের সব নেক বা ভালো আশা আকাঙ্খার এই রাতে তিনি পূরণ করেন। এমন একটি সুযোগকে অবশ্যই হাতছাড়া করা যায় না। কারণ মনে ইবাদত ও ভালো কাজের স্পৃহা তৈরি হলে কারও পক্ষে খারাপ কাজ বা গুনাহ করা অসম্ভব হয়ে ওঠে। আমরা মনে করি, পূণ্যময় রাতে আত্ম বিশ্লেষণের মাধ্যমে মানুষ মানুষের কল্যাণে নিজেকে উৎসর্গ করার প্রতিজ্ঞা করতে পারলেই সার্থক হবে এ রাতের ইবাদত।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪