৩৫ লাখ গাড়ির বিপরীতে চালক সাড়ে ১৮ লাখ: ওবায়দুল কাদের

kad
যুগের খবর ডেস্ক: দেশে নিবন্ধিত মোট যানবাহনের সংখ্যা ৩৪ লাখ ৯৮ হাজার ৬২০টি। অন্যদিকে ড্রাইভিং লাইসেন্সধারী চালক রয়েছেন ১৮ লাখ ৬৯ হাজার ৮১৬ জন। পর্যাপ্ত ড্রাইভিং স্কুল ও প্রশিক্ষক না থাকায় প্রয়োজনীয় দক্ষ গাড়ি চালক তৈরি হচ্ছে না।

মঙ্গলবার জাতীয় সংসদের বৈঠকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা জানান। সরকারি দলের সাংসদ এম এ লতিফের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।
চলতি বছরের ৩০ জুন পর্যন্ত সময়ের এ হিসাব তুলে ধরে মন্ত্রী জানান, নিবন্ধিত গাড়ির মধ্যে ২২ লাখ ছয় হাজার ১৫৫ টি মটর সাইকেল। ওবায়দুল কাদের বলেন, গত ৩০ জুন পর্যন্ত ১২৩টি ড্রাইভিং স্কুলকে নিবন্ধন দেওয়া হয়েছে এবং ১৭৯ জনকে ড্রাইভিং প্রশিক্ষককে লাইসেন্স দেওয়া হয়েছে। এভাবে দক্ষ ড্রাইভার তৈরি করা হচ্ছে। এ ছাড়া সড়ক দুর্ঘটনা কমাতে দক্ষ ও মানবিক গুণসম্পন্ন পেশাদার গাড়িচালক সৃষ্টির লক্ষ্যে স্বল্পমেয়াদী প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পেশাজীবী চালকদের লাইসেন্স নবায়ন করার সময় দুদিন মেয়াদের এ প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে।
এক সম্পূরক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সব দুর্ঘটনাই রাস্তার জন্য হয়, এমন নয়। রাস্তা ইঞ্জিনিয়ারিং, এনফোর্সমেন্ট এবং অ্যাওয়ারনেসেরও ব্যাপার রয়েছে। সংসদে আসার পথে রাস্তায় হঠাৎ একদল তরুণের নেমে পড়ার ও এক মেয়ের মোবাইল ফোনে কথা বলার দৃশ্য দেখতে পাওয়ার উদাহরণ দিয়ে তিনি বলেন, চলমান গাড়ি যদি এদের চাপা দেয়, কে দায়ী হবে? শুধুমাত্র বেপরোয়া চালক নন, বেপরোয়া পথচারীও অনেক সময় দুর্ঘটনার কারণ বলে জানান তিনি।
ওবায়দুল কাদের বলেন, ভারতে প্রতি ঘণ্টায় ১৭ জনের মৃত্যু হয়। সড়ক দুর্ঘটনা এশিয়ায় বাংলাদেশে তুলনামূলকভাবে বেশি- এ কথা সত্য নয়। এ দেশে একটা ভূয়া জনকল্যাণ সমিতি আছে। যাদের কোনো রেজিস্ট্রেশন নেই। সাম্প্রদায়িক রাজনীতি করেন এরকম একজন এ সংগঠনের নেতৃত্ব দেন। সময়ে সময়ে তাকে মতলবি মহলও আশ্রয়-প্রশ্রয় দেন। সমাজের অনেক বিশিষ্টজনকেও এ লোকটির সংবাদ সম্মেলনে হাজির হতে দেখা যায়। তারা মনগড়া তথ্য দিয়ে থাকে।
তিনি বলেন, পুলিশ এবং সংবাদপত্রের রিপোর্টে যেখানে গত ঈদের সময় মোট ৪২, এরপর ৮৪ জনের মৃত্যুর তথ্য দেওয়া হয়েছে, সেখানে বিভিন্ন মনগড়া রিপোর্টে ঈদের সময় ৩৩৯ জনের মৃত্যুর কথা বলা হয়েছে। সড়কমন্ত্রী বলেন, এভাবে মানুষকে বিভ্রান্ত করা মোটেই উচিত নয়।

Leave a Reply

You must be logged in to post a comment.

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচ¬িত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৪