আজকের তারিখ- Sun-19-05-2024

মিনহাজুল ইসলাম এর পি-এইচ.ডি. ডিগ্রী লাভ

স্টাফ রিপোর্টার: ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার ২৫৪তম সিন্ডিকেট সভা ও বিশ্ববিদ্যালয়ের ১২২তম একাডেমিক সভার ১৫তম সিদ্ধান্ত মোতাবেক জনাব মো: মিনহাজুল ইসলামকে ডক্টরেট ডিগ্রী প্রদান করা হয়। তার অভিসন্দর্ভটির শিরোনাম The role of Mosques in spreading of Pre-Primary & Mass education: Perspective Kurigram district (প্রাক-প্রাথমিক ও গণশিক্ষা বিস্তারে মসজিদের ভূমিকা, পরিপ্রেক্ষিত কুড়িগ্রাম জেলা)। তার থিসিস পরীক্ষা কমিটির সভাপতি প্রফেসর ড. মো: নূরুল আমিন নূরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বহিরাগত বিশেষজ্ঞ প্রফেসর ড. মো: মাহবুবুর রহমান, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, ভারত। তত্ত্বাবধায়ক, প্রফেসর ড. আ.ব.ম সাইফুল ইসলাম সিদ্দীকী, সাবেক ডীন. থিওলজি অনুষদ ও সাবেক চেয়ারম্যান, আল-কুরআন এ- ইসলামিক স্টাডিজ বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।
তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে ২০১৩ সালে ‘মানব সম্পদ উন্নয়ন ও আদর্শ সমাজ গঠনে ইমাম সমাজের ভূমিকা’ শিরোনামে এম.ফিল ডিগ্রী লাভ করেন। তিনি ইসলামের প্রচার-প্রসার ও আর্থ-সামাজিক উন্নয়নমূলক কর্মকা-ের স্বীকৃতি স্বরূপ ২০০৮ সালে বিভাগীয় শ্রেষ্ঠ ইমাম হিসেবে রাষ্ট্রপতি কর্তৃক পুরষ্কার লাভে ধন্য হন। তিনি ২০১৯ সালে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ অধ্যক্ষ (মাদরাসা) হিসেবে নির্বাচিত ও পুরষ্কৃত হন। তিনি ঢাকায় অনুষ্ঠিত ২০০৬ সালে মার্কিন সহকারী পররাষ্ট্র মন্ত্রী রিচার্ড বাউচার ও মার্কিন রাষ্ট্রদূত প্যাট্রেসিয়া এ বিউটেনিস এর সঙ্গে মতবিনিময় সভায় ৭ সদস্য ইমাম প্রতিনিধি দলের সদস্য ছিলেন এবং একই বছরে তিনি ১০টি দেশের (ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, কম্বোডিয়া, আফগানিস্থান, পাকিস্থান, ফিলিপাইন, থাইল্যান্ড, নেপাল, শ্রীলংঙ্কা ও বাংলাদেশের) ইসলামিক স্কলারদের সমন্বয়ে ৫দিন ব্যাপী এক আঞ্চলিক কর্মশালায় স্বাগতিক বাংলাদেশের ৯ সদস্যের প্রতিনিধি দলের সদস্য ছিলেন। তিনি একজন সমাজকর্মী ও কলামিষ্ট। তার শতাধিক লেখা বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে।
জনাব মো: মিনহাজুল ইসলাম, সাতদরগাহ নেছারিয়া আলিয়া মাদরাসা থেকে ১৯৮৫ সালে দাখিল ও ১৯৮৭ সালে আলিম প্রথম বিভাগে উত্তীর্ণ হন। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে আল-কুরআন এ- ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে অনার্স ও মাষ্টার্স সমাপ্ত করেন এবং কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ, রংপুর থেকে ইসলামিক স্টাডিজ বিভাগে প্রথম শ্রেণিতে এম.এ পাশ করেন। তিনি কুড়িগ্রাম আলিয়া মাদরাসা থেকে কামিল হাদীস ও ফিক্হ বিভাগে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। তিনি ১৯৯৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত নাগেশ্বরী কামিল মাদরাসায় মুহাদ্দিস হিসেবে কর্মরত ছিলেন। বর্তমানে তিনি কুড়িগ্রাম জেলাধীন চিলমারী উপজেলার রাজারভিটা ইসলামিয়া ফাযিল (ডিগ্রী) মাদরাসায় অধ্যক্ষ হিসেবে কর্মরত আছেন। তিনি সকলের দোয়া প্রার্থী।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )