আজকের তারিখ- Fri-12-07-2024
 **   ‘আন্দোলনের মাধ্যমে আইনশৃঙ্খলা ভঙ্গ করলে বরদাস্ত করা হবে না’ **   কোটা আন্দোলনে কিছুটা রাজনৈতিক ষড়যন্ত্র আছে: আইনমন্ত্রী **   শিক্ষার্থীদের পুঁজি করে বিএনপি আন্দোলনের পাঁয়তারা করছে: কাদের **   যেসব সিনেমায় কাজ করতে চান মাহি **   সরকার চাইলে কোটা পরিবর্তন করতে পারবে : হাইকোর্ট **   দেশের অর্ধেক মানুষ চিকিৎসার জন্য বিদেশে যান: স্বাস্থ্যমন্ত্রী **   পুতুল অসুস্থ থাকায় রাতেই দেশে ফিরছেন প্রধানমন্ত্রী: পররাষ্ট্রমন্ত্রী **   বাংলাদেশকে ১০০ কোটি ডলার অর্থনৈতিক সহায়তা দেবে চীন **   আদালতের সিদ্ধান্তই চূড়ান্ত শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার অনুরোধ কাদেরের **   ডা. সাবরিনাসহ ৭ জনের বিরুদ্ধে দুদকের মামলা

চীনকে টপকে বিশ্বের বহুল জনসংখ্যার দেশ এখন ভারত

আন্তর্জাতিক ডেস্ক: জনসংখ্যায় চীন ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশের তকমা পেল ভারত। জাতিসংঘের একটি প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, গত এক বছরে ভারতের জনসংখ্যা আরও ১.৫৬ শতাংশ বেড়েছে। বর্তমানে ভারতে ১৪২ কোটি ৮৬ লাখেরও কিছু বেশি মানুষ বসবাস করছেন। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, ২০২৩ সালের মাঝামাঝি ভারতের জনসংখ্যা চীনের থেকে ২৯ লাখ বেশি হয়ে যাবে।
জাতিসংঘের স্টেট অব ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্টে বলা হয়েছে, এবছর চীনের জনসংখ্যা ১৪২ কোটি ৫৭ লাখে পৌঁছবে। যদিও গতবছর অনুমান করা হয়েছিল তা ১৪৪ কোটি ৮৫ লাখে পৌঁছবে। তবে এই রিপোর্টে ভারতের জন্য কিছু আশাব্যঞ্জক খবরও রয়েছে। রিপোর্ট বলছে ভারতের কর্মক্ষম জনসংখ্যাও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এই বিপুল জনসংখ্যার ৬৪ শতাংশের বয়স ১৫ থেকে ৬৪-এর মধ্যে। তবে চিন্তার বিষয় এই কর্মক্ষমতা সম্পন্ন জনসংখ্যা সত্ত্বেও নারীরা কাজের দুনিয়ায় সেভাবে প্রবেশ করছেন না।
উল্লেখ্য, ভারতের জন্মহার ২-এ নেমেছে। রিপোর্টে বলা হয়েছে, ভারতে পুরুষদের গড় আয়ু ৭১ ও নারীদের ৭৪। এই রিপোর্ট প্রসঙ্গে জাতিসংঘের আন্দ্রিয়া ওজনার বলেন, “বিশ্বের জনসংখ্যা যখন ৮০০ কোটিতে পৌঁছতে যাচ্ছে, সেখানে ভারতের ১৪২ কোটির জনসংখ্যাকে আমরা ১৪২ কোটি সুযোগ হিসেবে দেখছি। ভারতের গল্প একটি শক্তিশালী গল্প। এটি শিক্ষা, স্বাস্থ্য, পরিকাঠামো, পরিচ্ছন্নতা ও প্রযুক্তিতে উন্নয়নের গল্প। বিশ্বের সর্বাধিক যুবশক্তি সম্পন্ন দেশ হিসেবে (১৫ থেকে ২৪ বছরের মধ্যে) ভারত তার ২৫ কোটির যুব সম্প্রদায়কে নানাভাবে ব্যবহার করতে পারে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )