আজকের তারিখ- Fri-19-07-2024

‘আমেরিকার পরামর্শে র‌্যাব গঠন, নিষেধাজ্ঞার বিষয়টি বোধগম্য নয়’

যুগের খবর ডেস্ক: জঙ্গি দমনে যুক্তরাষ্ট্রের পরামর্শেই পুলিশের বিশেষ বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) তৈরি হয়েছিল বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি মন্তব্য করেছেন, হঠাৎ করে দেশটির পক্ষ থেকে কেন এই বাহিনীর ওপর নিষেধাজ্ঞা দেয়া হলো তা বোধগম্য নয়।
যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ভয়েস অফ আমেরিকাকে ২৯ এপ্রিল দেয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। মঙ্গলবার (০২ মে)  ওই সাক্ষাৎকারটি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।
র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা যেন যুক্তরাষ্ট্র তুলে নেয় সে ব্যাপারে পদক্ষেপ কী- এমন প্রশ্নে শেখ হাসিনা বলেন, র‌্যাব সৃষ্টি হলো জঙ্গি যখন খুব বেশি শুরু হযে গেল; আমেরিকায টুইন টাওয়ারে যখন হামলা হলো। তখন আমেরিকার পরামর্শেই কিন্তু র‌্যাবটা সৃষ্টি এবং তাদের ট্রেনিং, তাদের সবকিছু কিন্তু আমেরিকার করা।
প্রধানমন্ত্রী বলেন, যখন আওযামী লীগ সরকারে আসলো এবং একটা গণতান্ত্রিক প্রক্রিয়া আমরা অব্যাহত রাখলাম তখন হঠাৎ করে তারা র‌্যাবের ওপর কেন স্যাংশনটা জারি করল তা আমার কাছে বোধগম্য না।
তিনি বলেন, বরং এর আগে তাদের যে ভূমিকা ছিল সেগুলো খুবই প্রশ্নবিদ্ধ ছিল। এমনকি আওয়ামী লীগ আসার পর কোনো র‌্যাবের অফিসার যদি কোনো অপরাধ করে তাদের কিন্তু বিচার হয়। এ ধরনের হত্যাকাণ্ড বা কোনো কিছুতে যদি তারা জড়িত হয়ে পড়ে সঙ্গে সঙ্গে কিন্তু তাদের আমরা আইনের আওতায় নিয়ে আসি।
প্রধানমন্ত্রী বলেন, এটা অন্য দেশে নেই, এমনকি আমি বলব আমেরিকাতেও নেই। আমাদের দেশে আইনের শাসনটা বলবত আছে। যারাই এ ধরনের অপরাধমূলক কাজ করেছে তাদের কিন্তু আমরাই শাস্তি দিয়েছি।
তিনি বলেন, তারপরও এ ধরনের একটা ঘোষণা দেয়া, তাতে যে সমস্যাটা দেখা দিয়েছিল জঙ্গিবাদটা সারা বিশ্বব্যাপী ছড়িয়ৈ পড়ল। সন্ত্রাস জঙ্গিবাদ দমনে র‌্যাবের কিন্তু ভালো একটা ভূমিকা আছে।
প্রধানমন্ত্রী বলেন, এমনকি তাদের (র‌্যাব) মধ্যে কেউ যদি কোনো অপরাধ করেছে, আমাদের এক প্রতিমন্ত্রীর মেয়ের জামাই সে একটা অপরাধ করেছে সঙ্গে সঙ্গে তাকে গ্রেপ্তার, জেলে দেয়া হয়েছে মামলা হয়েছে। সে শাস্তি পেযেছে। আমরা কিন্তু এভাবেই দেখি।
তিনি বলেন, কিন্তু দুর্ভাগ্য যে এভাবে হঠাৎ স্যাংশন দেয়ার ফলে যেটা হলো, এতে জঙ্গিরা একটু বোধহয় উৎসাহিত হয়ে পড়ল। এটা হলো বাস্তবতা।
শেখ হাসিনা বলেন, সংস্কারের ক্ষেত্রে যেটা আমি বলব, আমাদের তো সবসময় আইনের শাসন করাই আছে। বিনা অপরাধে কেউ যেন ক্ষতিগ্রস্ত না হয় সে ব্যাপারে আমরা যথেষ্ট সজাগ। আমরা কিন্তু সবসবময় এটা ভালোভাবে কার্যকর করি। অন্তত আওয়ামী লীগ সরকার আসার পর থেকে।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )