আজকের তারিখ- Tue-25-06-2024

চিলমারীতে সাজেদা ফাউন্ডেশনের “জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা” কর্মসূচি এবং ওয়াটার, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) ইন স্কুল কর্মসূচির অবহিতকরণ সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: কুড়িগ্রামের চিলমারীতে সাজেদা ফাউন্ডেশন এর “জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা” কর্মসূচি এবং ওয়াটার, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) ইন স্কুল কর্মসূচির অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
উপকূলীয়, চর ও হাওর এলাকায় জলবায়ু ঝুঁকিপূর্ণ জনপদগুলোর ঝুঁকি হ্রাস ও জলবায়ু সহিষ্ণুতা বৃদ্ধির পাশাপাশি স্কুলে উন্নত ওয়াশ ব্যবস্থা নিশ্চিতকরণের জন্য সাজেদা ফাউন্ডেশন ১৪ আগষ্ট, ২০২৩ সকাল ১১টায় চিলমারী উপজেলা পরিষদ হলরুমে “জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থা” এবং ওয়াটার, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) ইন স্কুল (উইনস) নামক কর্মসূচির অবহিতকরণ সভার আয়োজন করে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ রুকুনুজ্জামান শাহীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাজেদা ফাউন্ডেশনের সিনিয়র উপদেষ্টা মোঃ ফজলুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাজেদা ফাউন্ডেশনের সিনিয়র কো-অর্ডিনেটর পুলক বড়াল ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিসিডিএম টিম লিড (উত্তর) মোঃ তৌহিদুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ নুরুজ্জামান আজাদ, মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ আছমা বেগম, সরকারি কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ, কর্ম-এলাকার বিদ্যালয়ের প্রধান শিক্ষক, স্কুল ম্যানেজিং কমিটির সভাপতিগণ, গণমাধ্যমকর্মী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাফিউল আলম।
সভায় জানানো হয়, সাজেদা ফাউন্ডেশনের জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচি বাংলাদেশের জলবায়ু ঝুঁকিপূর্ণ ৫টি জেলার মোট ৯টি উপজেলায় তাদের কার্যক্রম শুরু করেছেন। এই কর্মসূচির লক্ষ্য হলো বাংলাদেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকার জনসমষ্টিকে জলবায়ু সহিষ্ণু হিসেবে গড়ে তোলা। একটি টেকসই সমাধানের লক্ষ্যে এই অভিযোজনমূলক প্রক্রিয়াটির গুরুত্বপূর্ণ কৌশল হলো স্থানীয় জনগণের নেতৃত্বকে শক্তিশালীকরণ। এই কর্মসূচির আওতায় যে পাঁচটি বিষয় অন্তর্ভূক্ত রয়েছে তা হলো- জলবায়ু ঝুঁকিগ্রস্ত মানুষের সুপেয় পানি সংকটের সমাধান, জলবায়ু সহিষ্ণু জীবিকার সুযোগ সৃষ্টি, প্রকৃতি-ভিত্তিক সমাধান ও দুর্যোগ সাড়াদানের কৌশল উন্নয়ন এবং শরীরিক ও মানসিক স্বাস্থ্য। সাজেদা ফাউন্ডেশন ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত একটি জনমূখী এবং উন্নয়নমূলক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ৩৬টি জেলা ও ১৮৬টি উপজেলায় দারিদ্র্য বিমোচন, আর্থিক অন্তর্ভূক্তি, স্বাস্থ্যসেবা, মানসিক স্বাস্থ্য, হাসপাতাল সেবা, নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন এবং বিবিধ সামাজিক উদ্যোগ সরকারের সহযোগী হিসেবে সাফল্যের সাথে পরিচালনা করে আসছে।
চিলমারী উপজেলার অষ্টমীর চর ইউনিয়নের নির্বাচিত ১৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১টি মাধ্যমিক বিদ্যালয়ে ৩১টি উন্নত স্যানিটেশন ও স্বাস্থ্যবিধ সুবিধা প্রদানের লক্ষ্যে ছেলে ও মেয়েদের জন্য আলাদা চেম্বারে টয়লেট ও হাত ধোয়ার জন্য ২টি করে বেসিন স্থাপন করা হবে। নিরাপদ পানি সরবরাহের জন্য ১টি করে জেট পাম্প স্থাপন করা হবে। ওয়াশ আাচরণবিধির ইতিবাচক পরিবর্তনের জন্য প্রশিক্ষণ ও সচেতনতামূলক কর্যক্রম পরিচালনা করা হবে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )