আজকের তারিখ- Thu-02-05-2024

নাগেশ্বরীর দুর্গম চরাঞ্চলে শিক্ষার আলো ছড়াচ্ছে সহিদুল-শাপলা দম্পতির পাঠশালা

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের ওপর দিয়ে প্রবাহিত দুধকুমার ও ফুলকুমার নদীর কোল ঘেঁষে জেগে ওঠা এক গ্রামের নাম ফান্দেরচর। বন্যা, খরা, নদী ভাঙনসহ নানা প্রকৃতির সাথে লড়াই করে চলে এ চরের মানুষগুলোর জীবনযাত্রা।

সড়ক পথ না থাকায় প্রতিনিয়ত নানান বিড়ম্বনায় পড়তে হয় তাদের। এখানকার একমাত্র যোগাযোগের মাধ্যম নৌকা। চরটির অবস্থান নাগেশ্বরী উপজেলার রায়গঞ্জ ইউনিয়নের চর পূর্ব দামালগ্রামে। প্রায় দশ বছর আগে জেগে ওঠা এই চরে বসতি স্থাপন করে প্রায় ২শ’ পরিবার। তাদের অধিকাংশই নদী ভাঙনের শিকার হয়ে বিভিন্ন চর থেকে উঠে আসা।

আধুনিক সভ্যতার এ যুগে যাতায়াত, বিদ্যুৎ, স্বাস্থ্য ও শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত চরবাসী। কৃষি, গবাদি পশু পালন ও নদীতে মাছ ধরাই চরবাসীর আয়ের উৎস। অপরদিকে নদী ভাঙনে বাপ- দাদার ভিটেমাটি হারিয়ে এক চর থেকে আর এক চরে গিয়ে আশ্রয় নিতে হচ্ছে তাদের।

এ অবস্থায় শিক্ষা তো দূরের কথা জীবন জীবিকার প্রয়োজনে বৈরী প্রকৃতির সাথে লড়াই করে চলতে হয় প্রতিনিয়ত। চরটিতে প্রাথমিক শিক্ষার কোন সুযোগ না থাকায় ঝরে পড়ছে অসংখ্য শিশু। এসব শিশু পরিবারের সাথে কৃষি কাজ, দিন মজুরি, মাছ ধরা, ও গবাদিপশুর রাখাল হয়ে বেড়ে উঠছে। এদের অনেকেই জেলার বাইরে গিয়ে শ্রম বিক্রি করে সংসারে যোগান দেয়।

অভিভাবকদের ইচ্ছে থাকা সত্ত্বেও ছেলে-মেয়েদের চরের বাইরে রেখে পড়ালেখা করানোর সমর্থ্য নেই। ফলে সন্তানদের শিক্ষিত করার স্বপ্ন -দুঃস্বপ্নই থেকে যায়। নদ নদী বেষ্টিত এই চরের চারদিকে ৩/৪ কিলোমিটারের মধ্যে কোন প্রাথমিক বিদ্যালয় নেই। এ চরের ৯০ ভাগ মানুষই নিরক্ষর।

এখানে বাল্যবিয়ের প্রবণতা বেশি। এই চরের শিক্ষিত দম্পতি সহিদুল ইসলাম ও শাপলা আক্তার স্বপ্না । সহিদুল টাঙ্গাইলের করটিয়া সাদত বিশ্ববিদ্যালয় কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্সসহ মাস্টার্স করেছেন। আর শাপলা আক্তার স্বপ্না কুড়িগ্রাম  সরকারি কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স পড়ছেন।

শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত এসব ঝরেপড়া শিশুদের শিক্ষার আলো ছড়াতে এগিয়ে আসে এই দম্পতি। ২০২২ সালের ২২আগস্ট  চরের পরিত্যক্ত একটি মক্তব ঘরে ৩/৪ জনকে নিয়ে শুরু হয় শিক্ষা কার্যক্রম। নাম দেয়া হয় ‘ফান্দেরচর বেসরকারি প্রাথমিক শিক্ষা কেন্দ্র’। ধীরে ধীরে বাড়তে থাকে শিক্ষার্থীর সংখ্যা। পরবর্তীতে এই শিক্ষা কেন্দ্রের নাম পরিবর্তিত হয় ‘শাপলার পাঠশালা’।

পাঠশালাটিতে বর্তমান নিয়মিত শিক্ষার্থীর সংখ্যা শতাধিক। শিক্ষার্থীদের বয়স ৫ থেকে ১৪ বছর। ৪০ ফুট লম্বা দো-চালা টিনের ঘরটি শ্রেণিকক্ষ। নেই কোন আসবাবপত্র। ঘরটিতে দুটি দরজা থাকলেও নেই জানালা। নদী ভাঙনের শিকার পাঠশালাটি দুুই মাস আগে পশ্চিম ফান্দেরচর থেকে পূর্ব ফান্দের চরে স্থানান্তরিত হয়েছে।

মেঝেতে পলিথিন,মাদুর ও ছেঁড়াফাটা জুটম্যাট বিছিয়ে চলে শ্রেণি কক্ষের কার্যক্রম। তিন সারি করে বসে  শিশুরা পাঠদানে অংশ নেয়। পালাক্রমের শ্রেণি শিক্ষকের দায়িত্ব পালন করেন সহিদুল ও শাপলা। প্রাথমিক শিক্ষা কারিকুলাম অনুযায়ী ১ম থেকে ৩য় শ্রেণি পর্যšন্ত শিক্ষার্থীদের পাঠদান চলে। শিক্ষা কেন্দ্রে নিয়মিত উপস্থিতি, পতাকা উত্তোলন, প্রাত্যহিক জাতীয সংগীত পরিবেশন, আদব-কায়দা, শৃঙ্খলা বোধ,খেলাধুলা সব কিছুই চলে নিয়মানুযায়ী।

২০২২ ও ২০২৩ ইং শিক্ষাবর্ষে নাগেশ্বরী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে নতুন পাঠ্যপুস্তুক সংগ্রহ করে এই দম্পতি। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ খবর ছড়িয়ে পড়লে অনেকেই পাঠশালা দেখতে আসেন ফান্দের চরে। উপহার দেয় শিক্ষার্থীদের স্কুল ব্যাগ, বই, খাতা, কল ও পেন্সিল। শিক্ষার সুযোগ পেয়ে দারুন উচ্ছ্বশিত শিশুরা। স্বপ্ন দেখছে সমাজের আর ১০ জনের মতো পড়াশুনা করে নিজকে আলোকিত করার।

শিক্ষার্থী লাবনী খাতুন (১০) সাদিকা আক্তার ( ৯),  আরজিনা আক্তার  (১৪), ও হেনা খাতুন ( ১৩)  জানায়, তারা এর আগে কখনো স্কুলে যায়নি। সুয়োগ হয়নি লেখাপড়া করার। এর আগে পারিবারিক কাজে মাকে সহযোগিতা করতো। তারা এখন ব্যস্ত পড়ালেখা নিয়ে। লেখাপড়া শিখে তারা আলোকিত মানুষ হবার স্বপ্ন  দেখছে।

নাজমুল ইসলাম (১৪), রুবেল হোসেন ( ১৪), মেরাজ হোসেন ( ৯) ও আবু রায়হানসহ (১৪)  আরও কয়েকজন শিক্ষার্থী জানায়, তারা এর আগে মাঠে কৃষি কাজ করে পরিবারকে সহযোগিতা করতো। কখনো স্কুলে  যাবার সুযোগ হয়নি। স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ কি সেটাও জানতো না তারা। এখন পড়তে ও লিখতেও শিখেছে তারা।  শিশুরা সকলেই সহিদুল -শাপলা দম্পতির শিক্ষা কেন্দ্রে পড়তে যায়।

মাঠে কাজ করতে হয় না এখন তাদের। শিশুদের অবিভাবক রাজিয়া বেগম ( ৪৫), গোলবানু ( ৩৬) ও আবদুর বহিম (৫০) জানান, চরে কোন শিক্ষা প্রতিষ্ঠান না থাকায়, ছেলে মেয়েদের বাধ্য হয়ে সংসারের কাজে লাগিয়েছি। এখন তারা সহিদুল -শাপলার স্কুলে যায়। ফান্দের চরের প্রাথমিক শিক্ষা কেন্দ্রের পরিচালক ও উদ্যোক্তা সহিদুল ইসলাম জানান,তিনি অনেক কষ্ট করে  চরের বাইরে গিয়ে পড়াশুনা করেছেন।

সহিদুল ইসলামের স্ত্রী স্বপ্না আক্তার শাপলা জানান, স্বামীর সাহসিকতায় অনুপ্রাণিত হয়ে,দুজন মিলে চরের অবহেলিত ও শিক্ষা বঞ্চিত শিশুদের শিক্ষাদান করছি। প্রত্যাশা করেন এখানকার শিশুরা লেখাপড়া শিখে নিরক্ষতার গ্লানি দূর করবে। দূর হবে চরাঞ্চলের অন্ধকার।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শহিদুল ইসলাম জানান, সরকারি হাজার প্রকল্পের নীতিমালার আলোকে এ  সকল চরাঞ্চলে জেগে ওঠা ঘনবসতির জন্য বিশেষ বিবেচনায় বিদ্যালয় নির্মাণের প্রয়োজনীয়তা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )