আজকের তারিখ- Wed-01-05-2024

চিলমারীতে নৌপথে ফেরি স্বল্পতা, ভোগান্তিতে পণ্যবাহী পরিবহন

স্টাফ রিপোর্টার: কুড়িগ্রামের চিলমারী নদী বন্দর ঘাট থেকে ফেরি চলাচল শুরু হওয়ার সপ্তাহ না পেরুতেই পণ্যবাহী গাড়ী পারাপারে ব্যাপক সারা পড়েছে। ফলে পণ্যবাহী গাড়ীর চাপ বেড়েই চলেছে। কিন্তু ফেরি স্বল্পতায় চরম ভোগান্তির শিকার হচ্ছে পণ্যবাহী পরিবহনের চালক ও শ্রমিকরা।
জানা গেছে, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত চিলমারী বন্দরকে পূনঃচালুকরনের লক্ষে গত ২০ সেপ্টেম্বর চিলমারী বন্দর ঘাট থেকে রৌমারী ঘাট পর্যন্ত ফেরি চলাচলের উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন এমপি। উদ্বোধনের পর থেকে পরীক্ষামূলকভাবে পণ্যবাহী ট্রাক চিলমারী-রৌমারী ঘাটে পারি জমায়। উদ্বোধনের সপ্তাহ না পেরুতেই ফেরি স্বল্পতায় পণ্যবাহী পরিবহনের ভোগান্তি দেখা দিয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় রমনা ঘাট এলাকায় গিয়ে দেখা যায় পণ্যবাহী পরিবহনের দীর্ঘ সারি। চলমান ফেরি কুঞ্জলতার ধারন ক্ষমতা পণ্যবাহী ১০টি বড় ট্রাক। সকাল ১০টার ফেরিতে ধারন ক্ষমতা অনুযায়ী ১০টি পণ্যবাহী ট্রাক পারি দিতে পারলেও রাস্তায় আরও ১৩টি ট্রাককে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এসময় কুড়িগ্রাম, ভুরুঙ্গামারী সোনাহাট স্থলবন্দর থেকে আসা পাথর বোঝাই গাড়ীর চালক শামিম মিয়া জানান, তিনি ফেরিতে পার হওয়ার জন্য গত সোমবার রাতে ঘাটে এসে পৌঁছেছেন। এই পথে একটি মাত্র ফেরি থাকায় তিনি সকালের ফেরিতে সুযোগ না পেয়ে বিকাল ৪টার ফেরি ধরতে অপেক্ষা করছেন। দীর্ঘ সারির পিছনে দাঁড়িয়ে থাকা ট্রাকের ড্রাইভার রবিউল ইসলাম দুলু বলেন, লালমনিরহাট থেকে গত রাত ৪টায় এসেছেন তিনি। ফেরিতে ওঠার সিরিয়াল না পেয়ে আজও পার হতে পারছেন না বলে জানান তিনি।
আরও ১৩টি পণ্যবাহী ট্রাক পার হওয়ার বিষয়ে জানতে চাইলে, কুঞ্জলতা ফেরির মাষ্টার অফিসার মোঃ রেজাউল করিম বলেন, রৌমারী প্রান্তে পানি স্বল্পতা এবং মার্কিং ঠিক না থাকায় আজ বিকেলে যেতে পারবেন না তারা। ঘাটে এসে দেখা যাক কি করা যায় বলে জানান তিনি।
বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্যিক) এস এম আসিকুজ্জামান বলেন, বিকেলে আরও ১০টি ট্রাক পার হবে। বিষয়টি আমি দেখছি। ফেরি সংকট দুর করতে আগামীকাল (বুধবার) সকালে আরিচা ঘাট থেকে বেগম সুফিয়া কামাল নামের আরও একটি ফেরি চিলমারী বন্দরের উদ্দেশ্যে যাত্রা করবে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )