আজকের তারিখ- Thu-02-05-2024

ভূরুঙ্গামারীতে বেগুনের বাম্পার ফলন কৃষকের মুখে হাঁসি

আব্দুল লতিফ, ভূরুঙ্গামারী কুড়িগ্রাম প্রতিনিধিঃ চলতি মৌসুমে বেগুনের বাম্পার ফলন হয়েছে। উপজেলার মানুষের চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে ভূরুঙ্গামারীর বেগুন। বেগুন চাষে দ্বিগুন লাভের আশায় স্বপ্ন বুনছেন চাষীরা।উপজেলার বিভিন্ন এলাকাসহ দুধকুমার নদের জেগে উঠা বিস্তির্ণ চরে এবার বিভিন্ন জাতের বেগুন চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় গত বছরের তুলনায় এবার বেশী জমিতে বেগুন চাষ হয়েছে বলে জানিয়েছে উপজেলা কৃষি বিভাগ

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার ১০টি ইউনিয়নে ১২০ হেক্টর জমিতে বেগুন চাষের লক্ষ‍্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। লক্ষ‍্যমাত্রা ছাড়িয়ে প্রায় ১৩০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের বেগুন চাষ হয়েছে। উপজেলায় বারি-২, বারি ৪ ও বারি-১২সহ  বোম্বাই বেগুন, লম্বা বেগুন ও বাগলতি (ফম বেগুন) জাতের বেগুনের চাষ হয়। এছাড়াও স্থানীয় জাতের বেগুন বেশি চাষ হয়ে থাকে।একাধিক কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, এক বিঘা (৩২ শতাংশ) জমিতে তিন থেকে সাড়ে তিন হাজার বেগুনের চারা রোপণ করা যায়। ফল আসতে ৪০ থেকে ৪৫ দিন সময় লাগে। এসময় পর্যন্ত সেচ, সার, কীটনাশক ও পরিচর্যাবাবদ কৃষকদের খরচ হয় ২৫ থেকে ৩০ হাজার টাকার মতো। আবহাওয়া অনুকূলে থাকলে  টানা তিন মাস প্রতি সপ্তাহে প্রাঋ ৪০ মণ বেগুন তুলে বিক্রি করতে পারেন কৃষকরা। বেগুন স্থানীয় বাজারে বিক্রি করেও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় পাঠানো হয়। পাইকারি ব‍্যাবসায়ীদের কাছে প্রতিমন বেগুন বিক্রি করেন ৭০০ থেকে ৮০০ টাকা। শহিদুল নামের এক পাইকের বলেন, ভূরুঙ্গামারী থেকে প্রতিদিন ২০ থেকে ২৫ টি ট্রাক, পিকাপ ও বাসের ছাদে তুলে গোল বেগুন বস্তায় ভরে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়। সেখানে পাইকারি হিসাবে ২৫ থেকে ২৭ টাকা কেজিতে বেগুন বিক্রি করা হয়। উপজেলার ইসলামপুর গ্রামের কৃষক জানে আলম বলেন, দুধকুমার নদের খোচাবাড়ি চরের ৬ বিঘা জমি বর্গা নিয়ে বেগুন চাষ করেছি। প্রতি বিঘা জমিতে প্রায় ৩০ হাজার টাকার মতো খরচ হয়েছে। বিঘা প্রতি প্রায় ৭০ হাজার টাকার মতো বেগুন বিক্রি করা যায়। এতে অন‍্য ফসলের তুলনায় লাভ হয় বেশি।উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল জব্বার বলেন, এই উপজেলার মাটি পলি দো-আঁশ হওয়ায় বেগুন চাষের উপযোগী। আমরা কৃষকদের বেগুন চাষে উদ্বুদ্ধ করেছি এবং প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছি। যাতে কৃষক লাভবান হতে পারেন।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )