আজকের তারিখ- Tue-16-04-2024
 **   চিলমারীতে অষ্টমী স্নান মেলা কাল **   এমভি আবদুল্লাহকে জি‌ম্মি করা ৮ সোমালিয়ান জলদস্যু গ্রেপ্তার **   চিলমারীতে বাংলা বর্ষ বরণ অনুষ্ঠিত **   আন্তর্জাতিক চাপে নাবিকরা মুক্ত, মুক্তিপণ দেওয়ার তথ্য নেই: নৌ প্রতিমন্ত্রী **   বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা : ওবায়দুল কাদের **   চিলমারীতে এসএসসি- ১৯৯০ এবং এসএসসি- ১৯৯২ ব্যাচের মধ্যে টি-টোয়েন্টি প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত **   চিলমারী নদী বন্দর ঘাটে দেড়গুন নৌকা ভাড়া আদায়ের অভিযোগ **   সিডনিতে শপিং মলে ছুরি হামলা, নিহত অন্তত **   মনগড়া তথ্য দিয়ে নির্লজ্জ মিথ্যাচার করছে বিএনপি: ওবায়দুল কাদের **   ‘ফিতা কাটা’ নিয়ে সমালোচনার জবাব দিলেন অপু বিশ্বাস

বহুবছর পর বেতারের গানে রুনা লায়লা

বিনোদন ডেস্ক : ঠিক কত বছর পর বাংলাদেশ বেতারের জন্য গান গাইলেন হিসেবে করে বের করা না গেলেও দুই দশকের বেশি সময়তো হবেই। শুধু বেতারের জন্য কিছু গান গেয়েছিলেন রুনা লায়লা, সেসব গানও বেশ জনপ্রিয় হয়েছিলো। বহুবছর পর আবারো বেতারের জন্য একটি গানে কন্ঠ দিয়েছেন। গানটির শিরোনাম ‘ও বৃষ্টি তুমি’। গানটি লিখেছেন সুমন সরদার। সুর করেছেন সাদেক আলী। সাদেক আলী দীর্ঘদিন যাবত রুনা লায়লা’র সঙ্গে একজন মিউজিসিয়ান হিসেবে কাজ করে যাচ্ছেন। এর আগেও সাদেক আলী’র সুরে রুনা লায়লা চ্যানেল আইয়ের জন্য শিশুদের’কে নিয়ে একটি গানে কন্ঠ দিয়েছিলেন।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো সাদেক আলী’র সুরে রুনা লায়লা গান গাইলেন। তবে এবার রুনা লায়লা সাদেক আলী’র সুরে বাংলাদেশ বেতারের ট্রান্সক্রিপশন সার্ভিসের জন্য গান গাইলেন। গত ২৯ ফেব্রুয়ারি রাজধানীর আগারগাঁওয়ের ট্রান্সক্রিপসন সার্ভিসের ড্রামা স্টুডিওতে গানটির রেকর্ডিং সম্পন্ন হয়। ১৯৭২ সালের আগস্টে ট্রান্সক্রিপশন সার্ভিসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। স্বাধীন দেশে এটি হলো বেতারের সর্বপ্রথম স্বয়ংসম্পূর্ণ একটি আর্কাইভিং স্থাপনা। ট্রান্সক্রিপশন সার্ভিসেই সর্বপ্রথম বাংলাদেশ বেতারে ডিজিটাল যুগের সূচনা হয় ২০০১ সালের ১৮ জুন ট্রান্সক্রিপশন সার্ভিসে ডিজিটাল আর্কাইভিং কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে। রুনা লায়লা’র গান রেকর্ডিং-এর সময় উপস্থিত ছিলেন ট্রান্সক্রিপশন সার্ভিসের পরিচালক মোঃ আনোয়ার হোসেন মৃধা, আঞ্চলিক পরিচালক রওনক জাহান’সহ আরো অনেকে। গানটির রেকর্ডিং শেষে রুনা লায়লা বলেন,‘ দীর্ঘদিন পর বেতারে এসে ভীষণ ভালো লাগলো। বেতারের আধুনিকায়ন দেখে মুগ্ধ হয়েছি। আর সবার আন্তরিকতাও আমাকে মুগ্ধ করেছে। গানটির কথা যেমন ভালোলেগেছে আমার, সুরটাও ভীষণ ভীষণ ভালো লেগেছে। আশা করা যাচ্ছে যে গানটি শ্রোতাদের ভালোলাগবে। বাংলাদেশ বেতারে এর আগেও আমার গাওয়া কয়েকটি গান বেশ জনপ্রিয়তা পেয়েছে। আশা করা যাচ্ছে যে এই গানটিও ভালোলাগবে সবার।’

সাদেক আলী বলেন,‘ শ্রদ্ধেয় রুনা আপা এর আগেও আমার সুরে গান করেছেন। তবে এবারের গানটি নিয়ে আমার স্বপ্ন ছিলো। আপা গানটি গেয়েছেন, তাতেই ধন্য আমি।’ সুমন সরদার বলেন,‘ এর আগে আমার লেখা গান গেয়েছেন রফিকুল আলম ভাই, রথীন্দ্রনাথ নাথ রায় দাদা, আবিদা আপা’সহ আরো অনেকে। তবে এবারই প্রথম শ্রদ্ধেয় রুনা লায়লা আপার কন্ঠে আমার গান। আমি মূলত একজন কবি। কবি হিসেবে সলিল চৌধুরী পুরস্কারে ভূষিত হয়েছি। তবে এখন আমার লেখা গান রুনা আপা গাইলেন। এ যেন পুরস্কার’প্রাপ্তির মতোই অনেক বড় বিষয়। খুব আশাবাদী গানটি নিয়ে।’ সাদেক আলী জানান, শিগগিরই গানটি বাংলাদেশ বেতারে প্রচারে আসবে। এদিকে গেলো ২৮ ফেব্রুয়ারি রুনা লায়লা দৈনিক যুগান্তরের ২৫’তম প্রতিষ্ঠা বার্ষিকী’তে ‘আজীবন সম্মাননা’য় ভূষিত হন।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )