আজকের তারিখ- Thu-18-04-2024

নাগেশ্বরীতে রেশম উন্নয়ন বোর্ড এর ব্যবস্থাপকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের নাগেশ্বরীতে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের উপজেলা রেশম সম্প্রসারণ ব্যবস্থাপক মো. স্বপন মিয়ার বিরুদ্ধে ঘুষ গ্রহণসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসারের নিকট পৃথক পৃথক লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী অনেকেই। অভিযোগে জানা যায় বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড এর উপজেলা রেশম সম্প্রসারণ ব্যবস্থাপক স্বপন মিয়া নানাভাবে বিভিন্ন মানুষের কাছ থেকে চাকুরি দেয়ার নাম করে জন প্রতি ৫ হাজার থেকে ১২ হাজার টাকা পর্যন্ত ঘুষ গ্রহণ করেন। এমনকী টাকা নেয়ার পরও তাদের চাকুরি না দিয়ে মোটা অংকের অর্থের বিনিময়ে অন্যকে চাকুরি দিয়েছেন। এছাড়াও বিদুৎ সংযোগ দেয়ার কথা বলে ১০ জনের কাছ থেকে জনপ্রতি ১০ হাজার করে ১ লাখ টাকা ঘুষ নিয়ে তা আত্মসাৎ করেছেন বলেও অভিযোগে উল্লেখ রয়েছে।
অভিযোগের প্রেক্ষিতি বিষয়টি তদন্তের জন্য উপজেলা নির্বাহী অফিসার নূর আহমেদ মাছুম বন কর্মকর্তা মো. সাদিকুর রহমানকে দায়িত্ব দিলে তিনি তদন্ত করেন এবং তদন্ত রিপোর্টে সত্যতা রয়েছে বলেও ইঙ্গিত রয়েছে। এমনকী তদন্তের সময় অভিযোগকারীরা রেশম উন্নয়ন সম্প্রসারণ বোর্ডের ম্যানেজার স্বপন মিয়ার ঘুষগ্রহণসহ নানা অনিয়মের অভিযোগ এনে তাকে অন্যত্র বদলির দাবি করেছেন বলেও তদন্ত রিপোর্টে বলা হয়েছে। অথচ অদৃশ্য কারণে তাকে বদলী না করায় এবং অভিযোগের সুষ্ট বিচার না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন অভিযোগকারীরা।
অভিযোগ ও তদন্ত রিপোর্টে জানা যায়, উপজেলার ভিতরববন্দ ইউনিয়নের দোয়ারীপাড়া এলাকার অতি দরিদ্র ফরিদা খাতুন ও রামখানা ইউনিয়নের নাখারগঞ্জ, শিয়ালকান্দা এলাকার মৃত মাহাতাব উদ্দিনের ছেলে কপিল উদ্দিনকে তুত চাষের চাকুরি দেয়ার কথা বলে তাদের কাছ থেকে ৫ হাজার টাকা করে ঘুষ নিয়ে পরবর্তীতে চাকুরি দেয়নি। এছাড়াও পন্থাবাড়ী এলাকার মন্তাজ আলীর তুত গাছ পাহাড়ার চাকুরির মেয়াদ ৩ মাস অতিক্রম করলেও তার ৯ হাজার টাকা বেতন দেননি, এমনকী খুঁটি বাবদ ১৫ হাজার টাকা নিয়ে সে টাকাও ফেরৎ দেননি তিনি।
এছাড়াও ফুলবাড়ীর বড়ভিটা, রাবাইতারী, আটিয়াবাড়ী এলাকার কয়েক জনের কাছ থেকে ১২ হাজার করে টাকা নিয়ে চাকুরি দিয়েছে এবং টাকা দিতে না পারায় বড়ভিটা এলাকার কাশেম আলীর স্ত্রী মর্জিনা বেগমকে চাকুরি না দিয়ে তার সদস্য পদ বাতিল করেছে বলে অভিযোগ করেন তিনি।
এদিকে ওই কর্মকর্তা পলু পালনের জন্য ঘর দেয়ার কথা বলে ফুলবাড়ী উপজেলার বড়ভিটা এলাকার আজিমুদ্দিনের স্ত্রী উমিনা বেগমের কাছ থেকে ৫ হাজার টাকা এবং নাগেশ^রী উপজেলার পন্থাবাড়ী সাতকুড়ারপাড় এলাকার রজয় চন্দ্রের স্ত্রী মেনেকা বালার কাছে ৫ হাজার টাকা উৎকোচ নিয়ে ঘর দিয়ে আরও ৫ হাজার টাকা দাবি করেন। টাকা না দিলে ঘর ভেঙে নিয়ে যাওয়ারও হুমকী দেন তিনি। অভিযোগে আরও জানা যায় বদিজমাপুর এলাকার ইব্রাহিম আলীর স্ত্রী নুরনাহার বেগম ও মৃত আনচাল আলীর স্ত্রী আলেয়া বেগমের কাছ থেকে পলু পালনের ঘর দেয়ার কথা বলে ৬ হাজার করে টাকা, মৃত ভেলু শেখের ছেলে ইউনুছ আলী, খাইরুল মিয়ার স্ত্রী মঞ্জু বেগম, আল-আমিনের স্ত্রী ফেরোজা বেগম ও মজনু মিয়ার স্ত্রী লাইলি বেগমের কাছ থেকে ৫ হাজার করে টাকা এবং কফিল উদ্দিনের স্ত্রী ছামিনা বেগমের কাছ থেকে ৪ হাজার টাকা ঘুষ গ্রহণ করে তাদেরকে ঘর না দিয়ে টালবাহানা করছেন। সকল অভিযোগ ও তদন্তের প্রায় এক বছর অতিবাহিত হলেও এর কোনো প্রতিকার না পেয়ে গেলো ৯ ডিসেম্বর উপজেলা চত্বরে ওই কর্মকর্তার পথরোধ করে টাকা ফেরৎ চায় তারা। পরে বিষয়টি মিমাংসার আশ^াস দিয়ে পরিস্থিতি শান্ত করেন উপস্থিত ব্যাক্তিরা। এদিকে টাকা ফেরতসহ ওই কর্মকর্তার অপসারণ দাবি করেন ভুক্তভোগীরা।
তবে সকল অভিযোগ অস্বীকার করেন উপজেলা রেশম সম্প্রসারণ ব্যবস্থাপক স্বপন মিয়া। তিনি বলেন, ওই প্রজেক্টের মালিক আমি না, ওই প্রজেক্টের টাকাও আমার আন্ডারে নাই। ওউ প্রজেক্টের টাকা আমার আনারও ক্ষমতা নাই। সেটা আগে যে ম্যানেজার ছিলো তার আন্ডারেই আছে। আমি ছিলাম তখন মাঠকর্মী। সাধারণ একজন মাঠকর্মী। আমাদেরকে যেভাবে অর্ডার করছে সেভাবেই আমরা কাজ করেছি।
উপজেলা নির্বাহী অফিসার নূর আহমেদ মাছুম বলেন, অভিযোগ পেয়েছি। তদন্তের জন্য বন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছ। তদন্ত রিপোর্ট এখনও হাতে পাইনি। তদন্ত রিপোর্ট পেলে রিপোর্ট অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
উপজেলা বন কর্মকর্তা সাদিকুর রহমান বলেন, অভিযোগের আলোকে তদন্ত করা হয়েছে। তদন্ত রিপোর্টে বলা আছে রেশম উন্নয়ন বোর্ডের ম্যানেজার স্বপন এর বিরুদ্ধে চাষিদের নিকট হতে ঘুষ নেয়ার বিষয়টি সন্দাহাতিতভাবে প্রমাণিত হয়েছে। তার মানে উনি বিষয়টিতে জড়িতে আছেন। আর রিপোর্টে বিবাদীর বক্তব্য না থাকায় ইউএনও স্যার আবারও তদন্তের জন্য বলেছেন। সে কাগজ আগামীকাল (২১ ডিসেম্বর) হাতে পাওয়ার কথা। পেলে আবারও তদন্ত করা হবে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )