আজকের তারিখ- Fri-26-04-2024
 **   ঝংকার সিনেমা হলে যাচ্ছেন আদর ও পূজা **   চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি হবে: শেখ হাসিনা **   যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের আহ্বান প্রধানমন্ত্রীর **   ‘মানবাধিকার নিয়ে বাংলাদেশের অর্জন স্বীকার করেনি যুক্তরাষ্ট্র’ **   চিলমারীতে দুর্যোগ ঝুঁকি হ্রাস পরিকল্পনা প্রনয়ণ এবং বাস্তবায়ন বিষয়ক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত **   চিলমারীতে ট্রাক্টর উল্টে চালকের মৃত্যু **   থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী **   ২০২৫ সালে এসএসসি পরীক্ষা হবে ৫ ঘণ্টার **   শিক্ষা প্রতিষ্ঠান আর বন্ধ নয়, অনলাইনে ক্লাস চালুর দাবি **   এফডিসিতে সাংবাদিকের ওপর অতর্কিত হামলা

নাগেশ্বরীতে কোরবানী ঈদকে ঘিরে বেড়েছে কামারের ব্যস্ততা : লকডাউনে আয় কমে যাওয়ায় হতাশ কারিগররা

হাফিজুর রহমান হৃদয়, নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি: হাওয়া মেশিনের ভাতিতে উপর-নিচ করে টান দিলেই হাওয়ার মাধ্যমে কয়লার চুলায় দাউ দাউ করে জ্বলে ওঠে আগুন। জ্বলে ওঠা আগুনের ফুলকিতে লোহাতেও যেনো আগুন ধরে জ্বলে ওঠে। দ্বগদ্বগে গরম লোহায় দিন-রাত হাতুড়ি পেটানোর ঠক ঠক শব্দে মুখর করে চারপাশ। কোরবানীর ঈদ আসলেই এমনিভাবেই বেড়ে যায় লোহার তৈরী কারিগর কামারদের ব্যস্ততা। আর এ ব্যস্ততা বেড়েছে কুড়িগ্রামের নাগেশ্বরীতেও। আসছে মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদ-উল-আযহা। মাহান আল্লাহ তাআলার নৈকট্য লাভে দেয়া হবে পশু কুরবানী। আর এই পশু কুরবানী করতে প্রয়োজন পশুর মাংস কাটার বিভিন্ন অস্ত্র বা হাতিয়ার। দিন যতই ঘনিয়ে আসছে ততই ব্যস্ততা বাড়ছে দা, ছুরি, বঁটি, চাকু, চাপাতি, কাস্তে, কুড়ালসহ লোহার যন্ত্র তৈরির কারিগরদের। যেনো দম ফেলার সময় নেই তাদের।
সামনে মাত্র কয়েকদিন বাকী থাকায় কোরবানীর পশু কেনায় ব্যস্ত হয়ে পড়েছেন ধর্মপ্রাণ মুসলমানরা। আর কোরবানীর এসব পশু কাটাকাটিতে চাই ধারালো দা, বঁটি ও ছুরি। ফলে এ সময়টাতে কামারদের ব্যস্ততা বেড়েছে দ্বিগুণ। কয়লার চুলোয় দ্বগদ্বগে আগুনের ফুলকি আর গরম লোহায় ওস্তাদ-সাগরেদের ছন্দময় পিটুনিতে ঠক ঠক শব্দে মুখর করে তোলে আশপাশ। দিন শেষে যেনো রাতেও বিরাম নেই এসব কারিগরদের। অধিকাংশ কামার তাদের নিজেদের তৈরি জিনিসপত্র বিক্রি করছেন পাইকার ও খচরা বিক্রেতাদের কাছে। আবার কোরবানীর পশুর চামড়া ছেঁড়ার কাজটি সহজ ও স্বাচ্ছন্দ্যের সাথে কাজ সম্পন্ন করতে অনেকে পুরাতনগুলোকে সংস্কারের জন্য নিয়ে আসছেন কামারদের কাছে। তবে করোনাকালী লকডাউনের কারণে এবার তাদের এই ব্যবসা আগের তুলনায় কমে গেছে বলে হতাশ কামাররা। নাগেশ্বরী পৌরসভার বটতলা মোড়ের কামার আমিনুল ইসলাম জানায়, তার দাদার সময় থেকেই এ কাজ করছেন তিনি। তার দাদাও ছিলেন এ পেশায়। দাদা গত হলেও এ পেশাকে রোজগারের মাধ্যম হিসেবে ধরে রেখেছেন তিনি। এখন বাবা শমসের আলীসহ সবাই এ পেশায় জীবিকা নির্বাহ করে আসছে। তবে লকডাউনের কারণে মানুষ বাড়ি থেকে কম বের হওয়ায় আগের থেকে আয় কমেছে তাদের। অন্যান্যবারের তুলনায় এবার কাজও কম হচ্ছে। তিনি আরও জানায় স্বাভাবিকভাবেই অন্যান্যদিনে তাদের প্রতিদিন ৪শ থেকে ৬শ টাকা পর্যন্ত আয় হতো। অন্যান্য কোরবানীর ঈদের সময় প্রতিদিন আয় হতো ১ হাজার থেকে ২ হাজার টাকা পর্যন্ত। কিন্তু এবার করোনাকালীন লকডাউনের কারণে ৪ থেকে ৬শ টাকা পর্যন্ত আয় হচ্ছে।
হ্যালিপ্যাড-আমতলা মোড়ের কামার শমসের আলী জানান, উপজেলায় প্রায় অর্ধশতাধিক কামার রয়েছে। ৬০ পেরিয়েছে তার বয়স। তবুও পূর্ব পুরুষের পেশাকে টিকিয়ে রাখতে ভালোবাসা ও ভালোলাগা দিয়েই এ কাজ করছেন তিনি। বরং এ পেশাই ভালো লাগে তার। তিনি আরও জানান কিছু খুচরা ব্যবসায়ী তাদের তৈরিকৃত যন্ত্রপাতি পাইকারী কিনে নিয়ে উপজেলার বিভিন্ন হাট-বাজার ও গ্রামে ফেরি করে বিক্রি করছেন। তবে এ মৌসুমে কিছু মৌসুমী ব্যবসায়ী রয়েছে যারা শুধু ঈদের সময় এ ব্যবসা করে থাকেন। ঈদের বিপুল চাহিদার জোগান দিতে এক মাস আগে থেকেই ধাতব যন্ত্রপাতি তৈরির কাজ শুরু হলেও, শেষ মুহূর্তে এসে কাজের চাপ বেড়ে যাওয়ায় দিন-রাত সমান তালে কাজ করতে হচ্ছে তাদের।
নাগেশ্বরী পুরাতন বাজারের কামার শাহজাহান আলী, গাগলা বাজারের শফিকুল ইসলামসহ আরও অনেকে কারিগর জানায়, পরিশ্রমের চেয়ে পারিশ্রমিক কম এ পেশায়। তাই সময়ের বিবর্তনে জীবিকার তাগিদে পূর্ব-পুরুষের পেশা ছেড়ে অন্য কাজে ঝুঁকে পড়ছেন অনেকে। সারাদিন আগুনের পাশে বসে কাজ করতে হয়, তবুও পূর্ব-পুরুষের রেখে যাওয়া এই পেশায় উৎসাহের কমতি নেই কামারদের।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )