আজকের তারিখ- Sun-19-05-2024

হাসিনা-মোদি বৈঠকে গুরুত্ব পাবে বাংলাদেশের নির্বাচন

যুগের খবর ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপক্ষীয় বৈঠক আগামী ৮ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায় নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে। জি-২০ শীর্ষ সম্মেলনে ভারতের বিশেষ আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওইদিন দুপুরে দিল্লিতে পৌঁছানোর কথা রয়েছে।
ঢাকা ও দিল্লির সূত্রগুলো বলছে, আগামী জানুয়ারি মাসে বাংলাদেশের জাতীয় নির্বাচনের আগে এটাই হবে শেখ হাসিনার সঙ্গে নরেন্দ্র মোদির শেষ দ্বিপক্ষীয় বৈঠক। বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে বর্তমান ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটের কারণে হাসিনা-মোদির দ্বিপক্ষীয় এই বৈঠক দুই দেশের কাছেই খুব গুরুত্বপূর্ণ। তবে দ্বিপক্ষীয় এই বৈঠকে কোনো সমঝোতা স্মারক বা চুক্তি হবে কিনা, সে বিষয়ে ঢাকা বা দিল্লির পক্ষ থেকে কোনো কিছু জানা যায়নি। সাধারণত দুদেশে দ্বিপক্ষীয় বৈঠকের সমঝোতা স্মারক বা চুক্তি সই হয়ে থাকে। সংশ্লিষ্ট সূত্র জানায়, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বাংলাদেশ সফর একদিন এগিয়ে আগামী ১০ সেপ্টেম্ববর সন্ধ্যায় ঢাকা আসার কথা রয়েছে। সেই প্রেক্ষাপটে শেখ হাসিনার ভারত সফর দুদিন কমিয়ে আনা হয়েছে। ঢাকার পক্ষ থেকে শুক্রবার দুদেশের প্রধানমন্ত্রীর বৈঠকের প্রস্তাব করা হয়েছিল। দিল্লির পক্ষ থেকে সেদিন সন্ধ্যায় সময় দেওয়া হয়েছে। তবে নিদির্ষ্টি করে সময় এখনো ঘোষণা করা হয়নি।
কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশের আগামী নির্বাচন ঘিরে পশ্চিমা বিশ্বের আগ্রহ এবং ভূ-রাজনৈতিক কারণে বেশ আলোচনা চলছে। এই সময় নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনার বৈঠক সবার কাছেই আগ্রহের বিষয়। প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারত সরাসরি কোনো কিছু না বললেও তাদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ। আঞ্চলিক শান্তি ও শৃঙ্খলার দিক থেকে ভারত বাংলাদেশের নির্বাচনকে বেশ গুরুত্ব দেয়। যার কারণে হাসিনা-মোদির এই দ্বিপাক্ষিক বৈঠকের দিকে সবার নজর রয়েছে। দুই প্রধানমন্ত্রীর বৈঠকে বাংলাদেশের নির্বাচনসহ আঞ্চলিক রাজনৈতিক পরিস্থিতিও উঠে আসবে বলে কূটনৈতিক সূত্রগুলো মনে করছে।
ঢাকার কূটনৈতিক সূত্রগুলো বলছে, বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের টানাপোড়েন প্রকাশ্যে রূপ নিয়েছে। আবার একই ইস্যুতে বাংলাদেশের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে চীন। বিষয়টি উদ্বিগ্ন করে তুলেছে আঞ্চলিক ভূ-রাজনীতিতে ভারতকে। এ কারণে নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর আসন্ন দিল্লি সফরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে টানাপোড়েন প্রশমনে মধ্যস্থতাকারীর হিসেবে ভারত ভূমিকা পালন করবে।
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গত রবিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আমাদের তিস্তার পানি ভাগাভাগির যে বিষয়টি আছে, সেটি নিশ্চয়ই প্রধানমন্ত্রী উত্থাপন করবেন। আমাদের প্রায় ৫৪টি অভিন্ন নদ-নদী আছে। গঙ্গা নদীর পানিবণ্টন চুক্তিসহ সব বিষয়ে আমাদের যৌথ নদী কমিশনের আলোচনা চলছে। ভারতের শীর্ষ রাজনৈতিক পর্যায়ে আমরা সবসময় তিস্তার হিস্যা নিয়ে আলোচনা করে এসেছি, আলোচনায় রেখেছি। এবারো আশা করি, প্রধানমন্ত্রী আলোচনা করবেন।’
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনও প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফর নিয়ে কথা বলেছেন। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা ভারতকে ধন্যবাদ জানাই। দক্ষিণ এশিয়া থেকে তারা শুধু আমাদেরই আমন্ত্রণ জানিয়েছে। তাই আমরা অনেক সম্মানিত।
নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক সম্পর্কে তিনি বলেন, সরকারপ্রধানদের মধ্যে অ্যাপয়েন্টমেন্টগুলো শেষ মিনিটে চূড়ান্ত হয়। আমরা বিশ্বাস করি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের সম্ভাবনা অবশ্যই আছে। তারা আমাদের দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক ইস্যুগুলো নিয়ে আলোচনা করবেন।
শেখ হাসিনার সঙ্গে ভারতে যাবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এ ছাড়া রেলমন্ত্রী ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীরও যাওয়ার  কথা রয়েছে।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )