আজকের তারিখ- Sun-19-05-2024

সম্পর্ক এগিয়ে নিতে একমত শেখ হাসিনা-মোদি

যুগের খবর ডেস্ক: এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় বাংলাদেশের অবস্থানকে সমর্থন করে ভারত। দুদেশের উন্নয়নে আঞ্চলিক স্থিতিশীলতার কোনো বিকল্প নেই বলে মনে করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এই মন্তব্য করেন।
আজ শুক্রবার বিকালে নয়াদিল্লি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসায় দ্বিপাক্ষিক বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন সাংবাদিকদের এসব কথা জানান। দ্বিপাক্ষিক বৈঠকের পর দুই প্রধানমন্ত্রী একান্তে কিছু সময় কথা বলেন। তবে একান্ত বৈঠকে কী বিষয়ে আলোচনা হয়েছে তা জানা যায়নি। দ্বিপাক্ষিক বৈঠকের পর টাকা-রুপিতে লেনদেন সুগম করা, কৃষি খাতে গবেষণা ও সাংস্কৃতিক বিনিময় বিষয়ে তিনটি সমঝোতা স্মারক সই হয়।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। গত নয় বছরে ভারত-বাংলাদেশ সম্পর্কের অগ্রগতি খুবই আনন্দদায়ক। আমাদের আলোচনা কানেকটিভিটি, বাণিজ্যিক সংযোগ এবং এরকম আরো অনেক কিছু বিষয়ে আলোচনা হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানান, একইসঙ্গে তিস্তাসহ দুদেশের অনিষ্পন্ন দ্বিপাক্ষিক ইস্যুগুলোর দুদেশের কর্মকর্তা পর্যায়ে আলোচনার মাধ্যমে নিষ্পন্ন করার বিষয়ে দুদেশের সরকারপ্রধান নির্দেশনা দিয়েছেন। প্রতিবেশী দুই দেশের প্রধানমন্ত্রী কানেকটিভিটি আরো বাড়ানোর বিষয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।
বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে বৈঠকে কোনো আলোচনা হয়েছে কিনা এমন এক প্রশ্নের জবাবে মোমেন জানান, আমাদের সামনে কোনো আলোচনা হয়নি। একান্ত বৈঠকে আলোচনা হয়েছে কিনা, তা বলতে পারবো না। তবে এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় বাংলাদেশের অবস্থানকে ভারত সমর্থন করে। ভারতও মনে করে, দুই দেশের উন্নয়নে এই অঞ্চলের শান্তির কোনো বিকল্প নেই।
দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয় আজ শুক্রবার বিকাল সাড়ে পাঁচটায়। আর ভারত ও বাংলাদেশ- দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ককে তুলে ধরতেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাত লোককল্যাণ মার্গে তার নিজ বাসভবনে দ্বিপাক্ষিক বৈঠকের আয়োজন করেন, যা অনেকটা বিরল। এটাই প্রমাণ করে যে, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক অতীতের যেকোনো সময়ের থেকেই অনেক ভালো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকেই ভারতের সঙ্গে সম্পর্ক উত্তরোত্তর ভালো হচ্ছে।
মোমেন আরো বলেন, আমরা এই অঞ্চলে অস্থিতিশীলতা আনতে চাই না। ২০০১-২০০৬ সাল পর্যন্ত আমাদের অনেক অভিজ্ঞতা আছে। একদিনে ৬৪ জেলায় বোমা হামলা হয়েছে এবং ব্রিটিশ হাইকমিশনাররে ওপর হামলা করা হয়। তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার দুর্নীতি ও সন্ত্রাসবিরোধী র‌্যালিতে গ্রেনেড হামলা করা হয়েছে। সংখ্যালঘুদের বাড়ি ছাড়া করা হয়েছে। বাংলা ভাই মানুষকে ঝুলিয়ে মেরেছে। বঙ্গবন্ধুর বাংলাদেশে আর এসব আসতে দেওয়া যাবে না।
পররাষ্ট্রমন্ত্রী জানান, ভারত বাংলাদেশে যেসব পণ্য রপ্তানি করে তার কী পরিমাণ রপ্তানি করা হবে তা আগেই জানাতে বলা হয়েছে। কারণ হঠাৎ রপ্তানি বন্ধ করলে আমাদের সমস্যা হয়। ভারত বলেছে বিষয়টি নিয়ে তারা কাজ করবে। সীমান্তে আমাদের কিছু কাজ করার বিষয়ে দুদেশের শীর্ষ পর্যায়ে নীতিগতভাবে সম্মত হলেও মাঠ পর্যায়ে তা বন্ধ হয়ে আছে। এসব কাজ ত্বরান্বিত করার বিষয়ে আলোচনা হয়েছে এবং কর্মকর্তা পর্যায়ের আলোচনা করে সমাধান করতে বলা হয়েছে।
দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়ে মোমেন জানান, শেখ হাসিনা আমাদের স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদান গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং জি-২০ তে সম্মেলনে নিমন্ত্রণের জন্য ভারতের প্রধানমন্ত্রীকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন। উভয় প্রধানমন্ত্রী বাংলাদেশ এবং ভারতের বিদ্যমান গভীর সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং এই সম্পর্ককে আরো এগিয়ে নিতে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য একমত হয়েছেন। শেখ হাসিনা উল্লেখ করেন যে, গত বছরের ০৪-০৮ সেপ্টেম্বর তারিখে নয়াদিল্লিতে তার সফল রাষ্ট্রীয় সফরের পর দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট নানাবিধ ক্ষেত্রে প্রভূত দৃশ্যমান অগ্রগতি সাধিত হয়েছে। এজন্য উভয় প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন। বৈঠকে শেখ হাসিনা আর্থ-সামাজিক বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত সাফল্যের কথা ভারতের প্রধানমন্ত্রীকে অবহিত করেন। ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রভূত উন্নতির জন্য শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের প্রশংসা করেন। ভারতের প্রধানমন্ত্রী সেদেশের উত্তর-পূর্বাঞ্চলের বিদ্যমান শান্তিপূর্ণ অবস্থা নিশ্চিতকরণে অবদান রাখার জন্য শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। শেখ হাসিনা রোহিঙ্গা জনগোষ্ঠীর দ্রুত প্রত্যাবাসন বিষয়ে ভারতের প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করেন।
এর আগে জি-২০ লিডারস সামিটে যোগ দিতে আজ দুপুরে ভারতের রাজধানী নয়াদিল্লি পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে অন্যদের মধ্যে রয়েছেন তার ছোট বোন শেখ রেহানা।
লালগালিচা সংবর্ধনা, ঐতিহ্যবাহী নাচসহ বর্ণাঢ্য আয়োজনে বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান ভারতের কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী দর্শনা জারদোশ। এর আগে বেলা ১১টায় ঢাকা থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে দিল্লির উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী। শনিবার ও রবিবার জি ২০ সম্মেলনে অংশগ্রহণ শেষে রবিবার দুপুরে দেশে ফিরে যাবেন শেখ হাসিনা।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )