আজকের তারিখ- Thu-28-03-2024
 **   ‘পরিবেশদূষণে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের অকালমৃত্যু’ **   বাংলাদেশ ও মার্কিন প্রধান বিচারপতির মধ্যে বৈঠক অনুষ্ঠিত **   যত জঙ্গি ধরেছি, তাদের কেউ মাদরাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী **   এলডিসির চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর **   কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চলে ভুটানের রাজা **   ‘অসুস্থতার জন্য এই পেশায় কোনো ছুটি নেই’ **   ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু, গ্রেপ্তারি পরোয়ানা জারি **   চিলমারীতে ওয়ার্ল্ড কনসার্ন বাংলাদেশ প্রত্যাশা প্রকল্পের নবজাগরণ গ্রপের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন **   এখন আমি ওই মানুষটির ছায়াও আর মাড়াতে চাই না : পরীমণি **   জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চাওয়া উচিত বিএনপির: কাদের

সাংবাদিক নাননুর মৃত্যুতে পুলিশের সন্দেহ মামলা করবে ক্র্যাব

যুগের খবর ডেস্ক: অবশেষে ছেলের মৃত্যুর পথ ধরে না ফেরার দেশে চলে গেছেন দৈনিক যুগান্তরের অপরাধ বিভাগের প্রধান ও বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সাবেক সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন নাননু। শনিবার সকাল ৮টা ২০ মিনিটে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারী ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ত্র এই মৃত্যুকে সন্দেহের চোখে দেখছে পুলিশ। এদিকে মোয়াজ্জেম হোসেন নান্নুর মৃত্যুর ঘটনায় ভবন নির্মাণকারী প্রতিষ্ঠান পিস ডেভেলপার কোম্পানির বিরুদ্ধে মামলা করবে ক্রাইম রিপোর্টার অ্যাসোসিয়েশনের (ক্র্যাব)। শনিবার দুপুরে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনটের সামনে এ কথা জানান ক্র্যাবের সভাপতি আবুল খায়ের। তিনি বলেন, এটি দুর্ঘটনা নয়, পরিকল্পিত হত্যাকাণ্ড। একই বাসায় একইভাবে গত ২ জানুয়ারি মারা যান নান্নুর একমাত্র ছেলে স্বপনীল আহমেদ পিয়াস। এর ঠিক ছয় মাসের মাথায় ক্রাইম রিপোর্টার নান্নু। তিনি বলেন, নান্নুর মৃত্যুর সঠিক কারণ নির্নয় করতে আমরা আন্দোলন করব, মানববন্ধন করব। ওই ভবনের গ্যাসে লাইনে অথবা বিদ্যুতের লাইনে ত্রুটি ছিল। যা দেখার কথা ছিল ডেভেলোপার কোম্পানির। এ সময়ে দৈনিক যুগান্তর পত্রিকার সম্পাদক সাইফুল ইসলাম বলেন, নান্নুর মৃত্যুতে যুগান্তর পরিবার খুবই মর্মাহত। ওই ভবনে একইভাবে ছেলের পরে বাবার মৃত্যু হলো। এটা খুবই দুঃখজনক ব্যাপার।
শুক্রবার ভোর রাত সাড়ে ৩ টার দিকে রাজধানীর আফতাবনগরের জহিরুল ইসলাম সিটির ৩ নম্বর রোডের বি ব্লকের পিচ তাজমহল, ৪৪/৪৬ নম্বর বাড়ির ১০ তলার নিজ ফ্ল্যাটে আগুনে মারাত্মকভাবে দগ্ধ হন নাননু। তার শরীরের ৬০ শতাংশ পুড়ে যায়। ফ্ল্যাটটির একই কক্ষে গত ২ জানুয়ারিতেও আগুন লেগে দগ্ধ হয়ে মারা যান নাননুর একমাত্র ছেলে স্বপ্নিল আহমেদ পিয়াস। একই কক্ষে ফের আগুনে মারা গেলেন বাবা। নাননুর মৃত্যুর খবরে তার সহকর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে বিভিন্ন মহলের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে।
শনিবার সকালে শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে গিয়ে এক হৃদয় বিদারক দৃশ্য চোখে পড়ে। নাননুর স্ত্রী শাহীনা হোসেন পল্লবী অধিক শোকে তিনি পাথর হয়ে গেছেন। কখনও নিরব থাকছেন, আবার কখনও বিলাপ করছেন। এ সময় স্বজনদের চোখের জলে সেখানকার পরিবেশ ভারী হয়ে উঠছিল। কান্না করতে করতে পল্লবী বলেন, বাড়ি নির্মাণে পিস ডেভলাপার কোম্পানীর ক্রুটির কারণে আমি আমার স্বামী সন্তান দুইজনকেই হারালাম। এখন আমি কী নিয়ে বাঁচবো? তিনি অভিযোগ করেন, বাসায় গ্যাসের লাইনে লিকেজ ছিল। তাই মাঝেমধ্যে রাসায় গ্যাসের গন্ধ পাওয়া যেতো। মাঝেমধ্যে লোক এনে লাইন মেরামত করা হলেও পুরোপুরি ঠিক হয়নি। গ্যাসের লিকেজই অগ্নিকান্ডের মূল কারণ। তিনি বলেন, প্রথমবার (সন্তান মারা যাওয়ার পর) পিস ডেভলাপার কোম্পানীকে ক্ষমা করেছি। এবার আর ক্ষমা করবো না।
গত ২ জানুয়ারি আগুনে ক্ষতিগ্রস্ত ফ্ল্যাটের মেরামত করে ভবন নির্মাণকারী প্রতিষ্ঠান পিচ ডেভেল্পমেন্ট। মেরামত শেষ হওয়ার পর গত ৩১ মে স্ত্রী শাহীনা হোসেন পল্লবী ও শ্বাশুড়িকে নিয়ে আবার এক হাজার ৯১০ বর্গফুটের ওই ফ্ল্যাটে ওঠেন নাননু। এরপর দুই সপ্তাহ না যেতে নানুকে তার ছেলের পরিণতি ভোগ করতো হলো।
ভবনটির ব্যবস্থাপক মনসুর আলম জানান, শুক্রবার ভোর ৩টা ৫০ মিনিটের দিকে পরপর তিনটি বিকট শব্দে তার ঘুম ভাঙে। বাইরের রাস্তায় লোকজন আগুন আগুন বলে চিৎকার করছিল। তিনি ভবনের ফায়ার এলার্ম বাজান। ওপরে উঠে দেখেন নাননুকে লোকজন ধরে নিচে নামাচ্ছে। তিনি তখন পানি দিয়ে আগুন নেভানোর শুরু করেন। আগুন কিছুক্ষণের মধ্যেই নিভে যায়। কক্ষটিতে একটি খাট, এসি, টেলিভিশন ও ছোট সোফা ছিল। সব পুড়ে ছাই হয়ে গেছে। তিনি বলেন, কারও ফ্ল্যাটে কোনো সমস্যা হলে এর দেখভাল সব সময় তিনিই করেন। মোয়াজ্জেমের ফ্ল্যাটের গ্যাসলাইনের রাইজারে একটি সমস্যা ছিল। গত ৩১ মে তারা যখন বাসায় ওঠেন, তখনই রাইজারটি পরিবর্তন করে দেওয়া হয়। এরপর গ্যাসের কোনো সমস্যার কথা নাননু বা তার স্ত্রী তাকে জানাননি।
বাড্ডা থানার ওসি মো. পারভেজ ইসলাম জানান, ঘটনাস্থল তিনি পরিদর্শন করেছেন। আশপাশের ফ্ল্যাটের লোকজন জানিয়েছেন, রাতে স্বামী-স্ত্রীর তুমুল ঝগড়ার শব্দ তারা পেয়েছেন। এরপরই আগুনের ঘটনা ঘটেছে। আগুনের উৎপত্তি কোথা থেকে, সেটি খতিয়ে দেখতে হবে। গত ২ জানুয়ারি ওই ফ্ল্যাটে অগ্নিকান্ডের ঘটনাটি তদন্ত রিপোর্ট ফায়ার সার্ভিস পুলিশকে দেয়নি।
ওই বাড়ির কয়েকজন বাসিন্দা অভিযোগ করেছেন, অগ্নিকান্ডের আগে নাননু দম্পতির মধ্যে ঝগড়া হয়েছিল। তাদের মধ্যে চিৎকার করে বাকবিতন্ডা হয়। এর কিছু সময় পরে বিস্ফোরণ ঘটে।
মোয়াজ্জেম হোসেন নাননুর ভাই বাবলু হোসেন বলেন, তাদের এ ব্যাপারে কোনো অভিযোগ নেই। আমরা মনে করছি, দুর্ঘটনায় আমাদের ভাই মারা গেছে।
এদিকে, নাননুর মৃত্যুর ঘটনাটি পরিকল্পিত বলে দাবি করেছেন বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি আবুল খায়ের। তিনি বলেন, ওই বাসার লাইনে সমস্যা রয়েছে। একই বাসায় একই রুমে একই ধরনের ঘটনায় পরপর ছেলে মারা গেল, বাবাও মারা গেল। আমি এটিকে দুর্ঘটনা বলবো না, এটি একটি হত্যাকাণ্ড, এবং পরিকল্পিত হত্যাকাণ্ড বলবো। প্রথম দুর্ঘটনার পরও এই ভবন মালিক, ভূমি মালিক কোনো ব্যবস্থা নেয়নি যে, কি কারণে ঘটনাটি ঘটেছে। ফায়ার সার্ভিসও ঘটনাস্থলে গিয়েছিল, তারাও কোনো তদন্ত রিপোর্ট দেয়নি। ভবন মালিক হোক আর যাদের দোষেই হোক তাদের ভুল, ত্রুটি ও অবহেলার কারণেই নান্নু ও তার ছেলেকে জীবন দিতে হয়েছে। এজন্য এটি একটি হত্যাকাণ্ড বলবো। কর্তৃপক্ষকে তদন্তের আহ্বান জানাই।
যুগান্তর পত্রিকার সম্পাদক মো. সাইফুল ইসলাম বলেন, এই ভবনের হয়তো কোনো ত্রুটি বিচ্চুতি রয়েছে। ওখানে যারা বসবাস করছে তাদের নিরাপত্তার স্বার্থে হলেও ঘটনার তদন্ত হওয়া দরকার।
সাংবাদিক নাননুর মৃত্যুর ঘটনায় গভীর শোক জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের, জাতীয় পার্টি মহাসচিব ও বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা, পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ, বিশিষ্ট শিল্পপতি ও যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল, দৈনিক যুগান্তরের প্রকাশক সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সালমা ইসলাম, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিকুল ইসলাম আজাদ, সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী, ক্র্যাবের সভাপতি আবুল খায়ের, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিকু, এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ইরাব) সভাপতি মুসতাক আহমদ ও সাধারণ সম্পাদক নিজামুল হক আকন, ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ কেন্দ্রীয় কমিটির সভাপতি হুমায়ুন কবির এবং সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নয়ন প্রমূখ।

ডেভেলপার কোম্পানির বিরুদ্ধে মামলা করবে ক্র্যাব:
মোয়াজ্জেম হোসেন নান্নুর মৃত্যুর ঘটনায় ভবন নির্মাণকারী প্রতিষ্ঠান পিস ডেভেলপার কোম্পানির বিরুদ্ধে মামলা করবে ক্রাইম রিপোর্টার অ্যাসোসিয়েশনের (ক্র্যাব)।
শনিবার দুপুরে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনটের সামনে এ কথা জানান ক্র্যাবের সভাপতি আবুল খায়ের। তিনি বলেন, এটি দুর্ঘটনা নয়, পরিকল্পিত হত্যাকাণ্ড। একই বাসায় একইভাবে গত ২ জানুয়ারি মারা যান নান্নুর একমাত্র ছেলে স্বপনীল আহমেদ পিয়াস। এর ঠিক ছয় মাসের মাথায় ক্রাইম রিপোর্টার নান্নু। তিনি বলেন, নান্নুর মৃত্যুর সঠিক কারণ নির্নয় করতে আমরা আন্দোলন করব, মানববন্ধন করব। ওই ভবনের গ্যাসে লাইনে অথবা বিদ্যুতের লাইনে ত্রুটি ছিল। যা দেখার কথা ছিল ডেভেলোপার কোম্পানির।
এ সময়ে দৈনিক যুগান্তর পত্রিকার সম্পাদক সাইফুল ইসলাম বলেন, নান্নুর মৃত্যুতে যুগান্তর পরিবার খুবই মর্মাহত। ওই ভবনে একইভাবে ছেলের পরে বাবার মৃত্যু হলো। এটা খুবই দুঃখজনক ব্যাপার।
সাংবাদিক নান্নুর মৃত্যুতে আইজিপির শোক:
মোয়াজ্জেম হোসেন নান্নুর অকাল মৃত্যুতে শোক জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। শনিবার সকালে পুলিশ সদরদপ্তর থেকে এই শোক বার্তা পাঠানো হয়।
আইজিপি শোকবার্তায় বলেন, অগ্নিদগ্ধ হয়ে মোয়াজ্জেম হোসেন নান্নুর অকালে চলে যাওয়া আমাদের জন্য অত্যন্ত হৃদয়বিদারক ও শোকাবহ ঘটনা। অপরাধ বিষয়ক সাংবাদিক হিসেবে সমাজের অন্যায় ও অসত্য তিনি তার ক্ষুরধার লেখনীর মাধ্যমে তুলে ধরে সত্য ও ন্যায়ের পথে অবিচল ছিলেন। পুলিশের সঙ্গে তার ছিল সৌহার্দ্যপূর্ণ পেশাগত সুসম্পর্ক। ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন অত্যন্ত বিনয়ী, সদালাপী ও অমায়িক একজন মানুষ। তার অকাল মৃত্যুতে আমরা এক নিষ্ঠাবান ও আদর্শ সাংবাদিক এবং আমাদের অত্যন্ত প্রিয় কাছের একজন মানুষকে হারালাম। আইজিপি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন। তিনি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )