আজকের তারিখ- Sat-08-08-2020

“জনগোষ্ঠির উদ্যোগে দুর্যোগ ঝুঁকি হ্রাসকরণ এপ্রোচ- সিআইডিআরআর” এর উপর উত্তরাঞ্চলে কর্মরত ১৫টি এনজিও এর প্রশিক্ষন অনুষ্ঠিত

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে বাংলাদেশে দুর্যোগ ঝুঁকি হ্রাসকরণের উপায় হিসাবে “জনগোষ্ঠির উদ্যোগে দুর্যোগ ঝুঁকি হ্রাসকরণ এপ্রোচ” এর উপর উত্তরাঞ্চলের কর্মরত এনজিওদের প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। কুড়িগ্রাম টিডিএইচ মিলনায়তনে ২দিন ব্যাপি প্রশিক্ষন কর্মশালার আয়োজন করে বেসরকারী সংগঠন ফ্রেন্ডশিপ বাংলাদেশ।
এতে উত্তরাঞ্চলের প্রায় ১৫টি এনজিও প্রতিনিধি, কয়েকটি পরীক্ষামূলক এলাকাসমূহের ৃৃইউনিয়ন চেয়ারম্যনগন, গ্রাম প্রতিনিধি, দুর্যোগ স্বেচ্ছাসেবী ও কয়েকজন শিশু টিডিএইচ এ প্রশিক্ষনে অংশগ্রহন করেন।
প্রশিক্ষনে দুর্যোগ ঝুঁকি প্রবণ এলাকায় করণীয় ৩টি কাজ যথাক্রমে প্রস্তুতি, দুর্যোগকালীন সাড়া ও দুর্যোগ পরবর্তী সহনশীলতা তৈরী করার উপর যোগসূত্র স্থাপন ও নিরবিচ্ছিন্ন বাস্তবায়নে যৌক্তিকতা ব্যাখ্যা করা হয়। অপরপক্ষে, সংশ্লিষ্ট গ্রাম বা চরের দুর্যোগ ব্যবস্থ্াপনা কমিটি, স্থানীয় সরকার ও বেসরকারী সংস্থ্া সমূহের যৌথ পরিকল্পনা দায়িত্ব পালনে সুফল পাওয়ার অভিজ্ঞতা বর্ননা করা হয়।
প্রশিক্ষনে সিআইডিআরআর এপ্রোচ এর উপস্থাপন করেন কাজী এমদাদুল হক-ফ্রেন্ডশিপের পরিচালক স্ট্রেটেজিক প্ল্যানিং ও প্রধান ক্লাইমেট চেঞ্জ এডাপটেশন এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট এবং প্রশিক্ষনের সিআইডিআরআর বাস্তবায়নের উদাহরন উপস্থাপন করেন ফ্রেন্ডশিপের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ফরিদ আহমেদ সাগর।
এছাড়াও সফলতার উদাহরন উপস্থাপন করেন বন্দবেড় ইউনিয়ন চেয়ারম্যান মোঃ কবির হোসেন, চর শৌলমারী ইউনিয়ন চেয়ারম্যান কে এম ফজলুল হক মন্ডল ও দাঁতভাঙ্গা ইউনিয়ন চেয়ারম্যান শামছুল হক, গ্রাম প্রতিনিধি হক মোল্লা, মাইদুল ইসলাম ও মোসা খোদেজা, দুর্যোগ স্বেচ্ছাসেবক জুনুফা আক্তার, সুজন ও ওয়াহেদ আলী ও শিশু প্রতিনিধি নাজমুল হাসান ও ইমরান হোসেন।
আয়োজকরা জানান, এই কর্মসূচী এরিকস/ সুইডিস মিশন কাউন্সিল, ফ্রেন্ডশিপ-লাক্সেমবার্গ-এর অর্থায়নে পরিচালিত হচ্ছে। এছাড়াও ঢাকা বিশ^বিদ্যালয়ের ইন্সটিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এবং ভালনারিবিলিটি স্টাডিজ, ইন্টারনেশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এবং ডেভেলপমেন্ট, গেøাবাল নেটওয়ার্ক ফর ডিজাস্টার রিডাকশন এই এপ্রোচ এর উপর গবেষনা কার্যক্রম পরিচালনা করছে।
উল্লেখ্য, ফ্রেন্ডশিপ এই এপ্রোচটি গত ৫ বছর ধরে উত্তর ও দক্ষিনাঞ্চলের বেশ কিছু গ্রামে প্রয়োগ করেছে। তাতে স্থানীয় জনগণ সুফল লাভ করেছে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ jugerkhabor@gmail.com, smnuas1977@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )