আজকের তারিখ- Thu-23-01-2020
 **   বিপাকে ঊর্বশী **   চিলমারীতে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মাঝে অ্যাসিসটিভ ডিভাইজ বিতরণ **   মুজিববর্ষের প্রথম উপহার ই-পাসপোর্ট: প্রধানমন্ত্রী **   চিলমারীতে উপজেলা পর্যায়ে আন্তঃ প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত **   মাহিনের ‘বর্ডার লাইন’ **   সংবাদমাধ্যম অবাধ স্বাধীনতা ভোগ করছে: তথ্যমন্ত্রী **   শৈত্যপ্রবাহের কবলে কুড়িগ্রাম **   কুড়িগ্রামে আনন্দ টিভির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্বাস উল্লাহ সিকদার স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত **   ক্ষুব্ধ ধর্ম প্রতিমন্ত্রী, সভা বর্জন হজযাত্রীদের ভাড়ায় বাণিজ্য **   সংসদে জ্বালানি প্রতিমন্ত্রী ২০৩১ সালেই শেষ হবে প্রাকৃতিক গ্যাসের মজুত

স্বপ্নপূরণে বয়স বাঁধা নয়, প্রমাণ করলেন তিনি

আন্তর্জাতিক ডেক্স: প্রায়ই শোনা যায়, স্বপ্নপূরণের ক্ষেত্রে বয়সের কোনো নির্দিষ্ট সময়সীমা নেই। যে কেউ যেকোনো বয়সে তার স্বপ্ন পূরণে করতে পারে। এ কথাটির  প্রমাণই যেন পাওয়া গেল ভারতের চন্ডীগড়ের বাসিন্দা হরভাজন কৌরের ঘটনায়।

চার বছর আগে ৯০ বছর বয়সে নিজের স্বপ্নপূরণে হাতে তৈরি বেসনের  বরফি বিক্রি শুরু করেন হরভাজন। বর্তমানে তিনি একজন সফল উদ্যোক্তা।

ঘটনার শুরু ২০১৬ সালে। হরভাজনের মেয়ে রাভিনা সুরি তার কাছে জানতে চান, মায়ের জীবনে এমন কিছু কি আছে যা নিয়ে তার আক্ষেপ আছে?

হরভাজন মেয়েকে জানান, জীবনে নিজে একটা টাকা উপার্জন করতে না পারায় তার একটা গোপন কষ্ট আছে। এ সময় হরভাজনের মেয়ে তাকে বেসনের বরফি বিক্রির পরামর্শ দেন। হরভাজনও নিজের নামে বরফি বিক্রির ব্যবসা শুরু করেন । সেখানে লেখা হয়, এ বরফি খেলে ছেলেবেলার কথা মনে পড়বে। প্রথম দিকে আত্মীয়-স্বজন, প্রতিবেশীরেই তার বরফি কিনতেন।

ধীরে ধীরে হরভাজনের বরফির কদর বাড়তে থাকে। ৯৪ বছর বয়সে এসে তিনি অর্ডার নিয়ে কাজ শুরু করেন। অনেকেই হাতে তৈরি বরফি নিতে আজকাল তার বাড়িতে চলে আসেন। সবচেয়ে মজার ব্যাপার হলো, বেসন তৈরির জন্য শস্য সিদ্ধ থেকে শুরু করে বরফির আকৃতিতে কাটা-সব কাজ তিনি একাই করেন।

তার কাজকে স্বীকৃতি জানিয়ে এরই মধ্যে ভারতের সফল ব্যবসাযী আনন্দ মহেন্দ্র টুইটারে পোস্ট দিয়েছেন। তিনি লিখেছেন, ‘যখন আপনি শুরু শব্দটি শোনেন তখন এটি সিলিকন ভ্যালি বা বেঙ্গালুরুতে হাজার হাজার ডলার ইউনিকর্নস তৈরির চেষ্টা মনে আসে।’ হরভাজনের প্রশংসা করে তিনি আরও লিখেছেন, ‘এখন থেকে শুরু শব্দটি চালু হওয়ার সঙ্গে সঙ্গে ৯৪ বছর বয়সী এ নারীর কথাও মনে করুন। কারণ এ নারীর কাছে কোনো বয়সই শুরু করার জন্য শেষ বয়স নয়। আমার কাছে তিনিই এ বছরের সেরা উদ্যোক্তা।’

তার এ পোস্টের পর হরভাজন পরিচিত হয়ে উঠেছেন নেট দুনিয়ায়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদকমন্ডলীর সভাপতি এইচ, এম রহিমুজ্জামান সুমন
সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল্ আমিন সরকার্
নির্বাহী সম্পাদকঃ নাজমুল হুদা পারভেজ
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ফোনঃ ০৫৮২৫-৫৬০১৭, ফ্যাক্স: ০৫৮২৪৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩, ইমেইলঃ jugerkhabor@gmail.com
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-১৯
Design & Developed By ( Nurbakta Ali )